ইরাকে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে দিয়েছে পুলিশ

বিদেশ ডেস্ক ২২:৩৭ , জুলাই ১২ , ২০১৮

নিম্নমানের সরকারি সেবা ও কর্মর্সস্থানের দাবিতে ইরাকের দক্ষিণাঞ্চলের বাসরা প্রদেশে বিক্ষোভরতদের ওপর হামলা চালিয়ে ছত্রভঙ্গ করে দিয়েছে আইন শৃঙ্খলা বাহিনী। বৃহস্পতিবার আন্দোলনের সময় একটি তেলখনিতে হামলার চেষ্টা করায় বিক্ষোভকারীদের জোরপূর্বক ছত্রভঙ্গ করে দেওয়া হয়। তুরস্কের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি এ খবর জানিয়েছে।

বিক্ষোভের পর তেলখনিতে নিরাপত্তা জোরদার করা হয়

একজন পুলিশ কর্মকর্তার বরাত দিয়ে খবরে বলা হয়, সরকারের বিরুদ্ধে বিক্ষোভের এক পর্যায়ে বিক্ষোভকারীরা বাসরার পশ্চিম কুরনা-২ তেলখনিতে হামলার চেষ্টা চালায়। রাশিয়ার জ্বালানি কোম্পানি লুকোইল পরিচালিত পশ্চিম কুরনা-২ তেলখনিটি ইরাকের অন্যতম বড় তেলখনি। বর্তমানে প্রতিদিন খনিটি থেকে চার লাখ ব্যারেল তেল উত্তোলন করা হয়ে থাকে। পুলিশের ওই কর্নেল জানান, জমায়েতের ওপর গুলি চালালে চারজন বিক্ষোভকারী আহত হন। এছাড়া বিক্ষোভকারীদের ছোড়া পাথরের আঘাতে দুইজন নিরাপত্তা কর্মীও আহত হন।

উচ্চমাত্রার বেকারত্ব ও ঘন ঘন বিদ্যুৎ বিভ্রাটের প্রতিবাদে বিক্ষোভের সময় রবিবার এক বিক্ষোভকারীর মৃত্যুর পর বাসরা প্রদেশের উত্তেজনা ছড়িয়ে পড়ে। বাসরা প্রদেশে থেকেই ইরাকের প্রায় ৮০ শতাংশ অপরিশোধিত উত্তোলন করা হয়। স্থানীয়দের অভিযোগ, এসব তেলখনিতে স্থানীয় লোকজনের পরিবর্তে বিদেশিদের বেশি চাকরি দেওয়া হয়। এছাড়া গ্রীষ্মকালের প্রচণ্ড গরমের মধ্যে সেখানে ঘন ঘন বিদ্যুৎ বিভ্রাটের কারণে লোকজনকে ভোগান্তি পোহাতে হচ্ছে। এবছর গ্রীষ্মকালে সেখানে তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠেছে।

/আরএ/

x