সুপ্রিম কোর্টে ফিলিস্তিনিদের প্রবেশাধিকার সংকুচিত করছে ইসরায়েল

বিদেশ ডেস্ক ২৩:০৩ , জুলাই ১২ , ২০১৮

জমি সংক্রান্ত মামলায় সুপ্রিম কোর্টে ফিলিস্তিনিদের প্রবেশাধিকার সংকুচিত করতে একটি বিলের অনুমোদন দিয়েছে ইসরায়েলের সংসদীয় কমিটি। ইসরায়েলি সংবাদমাধ্যম জেরুজালেম পোস্টের বরাত দিয়ে যুক্তরাজ্যভিত্তিক মধ্যপ্রাচ্য পর্যবেক্ষণকারী সংস্থা মিডলইস্ট মনিটর এ খবর জানিয়েছে।

ইসরায়েলি সংসদ-নেসেট

খবরে বলা হয়, প্রথম খসড়ার পর বিলটি সংশোধন করা হয়েছে। তবে বিলটি আইনে পরিণত করার আগে দ্বিতীয় ও তৃতীয়বার পর্যালোচনার জন্য সংসদের পুর্ণাঙ্গ অধিবেশনে উত্থাপন করতে হবে।

ডানপন্থী ইসরায়েলি রাজনীতিকরা এই আইনের প্রস্তাব দিয়েছে। এসব রাজনীতিক যুক্তি দিচ্ছেন, এই আইন হলে আদালতে মামলার চাপ কমবে। আর এতে প্রাসঙ্গিকভাবে পশ্চিম তীরের এরিয়া-সি’র ভূমি ইস্যুগুলোকে জেলা আদালতে পাঠানো সহজ যাবে। এখন সার্বভৌম ইসরায়েলের অভ্যন্তরীণ ঘটনাগুলো এসব আদালতে নিষ্পত্তি করা হয়ে থাকে।

তবে আইনটির বিরোধিতাকারীরা বলছেন, পশ্চিম তীর দখল করতে ডানপন্থী রাজনীতিকদের ধারাবাহিক পদক্ষেপের অংশ হিসেবেই এই আইন প্রণয়ন করা হচ্ছে। তাদের দাবি, এটা জেলা আদালতে ফিলিস্তিনিদের প্রবেশাধিকার আরও কঠিন করে ফেলবে।

ইরসায়েলি এমপি বেজালের স্মোত্রিচ বিলটির অনুমোদন দেওয়ায় সংবিধান, আইন ও বিচার কমিটির প্রশংসা করেন। বিলটি আইন হলে পশ্চিম তীরের দখলদারি বসতিকে স্বাভাবিকীকরণ  সহজ করার একটি গুরুত্বপূর্ণ ধাপ হিসেবে বর্ণনা করেছেন তিনি। তার মতে, এর মাধ্যমে ইসরায়েল ও পশ্চিম তীরের আইনি ব্যবস্থার মধ্যে সমতা আনবে।

/আরএ/

x