ইসরায়েলে আটক তুর্কি নারী জামিনে মুক্ত

বিদেশ ডেস্ক ২৩:২৩ , জুলাই ১২ , ২০১৮

‘অর্থ ও পণ্য পাচারে’ ফিলিস্তিনি জাতিমুক্তি আন্দোলনের সংগঠন হামাসকে সহায়তার অভিযোগে আটক তুর্কি পর্যটক এব্রু ওজকানকে জামিনে মুক্তি দিয়েছে ইসরায়েল। তবে ওই নারীর ওপর দেশত্যাগের নিষেধাজ্ঞা আরোপের পাশাপাশি পাসপোর্টও জব্দ করা হয়েছে।

ইসরায়েলে আটক তুর্কি নারী এব্রু ওজকান

গ্রেফতার নারীর আইনজীবী ওমার খামাইসা বলেন, ওজকান হাশরনের নারী জেলখানা থেকে বেরিয়ে তুর্কি দূতাবাসের কর্মকর্তাদের সঙ্গে চলে গেছেন। তার আগে জামিনের জন্য ১৫ হাজার ইসরায়েলি শেকল জমা দিতে হয়েছে। ইসরায়েলি সামরিক আইনজীবী বুধবার তার জামিন ঠেকানোর চেষ্টা করেন। তবে আদালত তার আপত্তি খারিজ করে দিয়েছে।

প্রায় একমাস আগে ওজকানকে গ্রেফতার করা হয়। মুসলিমদের পবিত্র মাস রমজানের শেষে জেরুজালেম সফরের সময় তার সঙ্গে হামাসের যোগাযোগের অভিযোগে তাকে আটক করে ইসরায়েল। ২৭ বছর বয়সী এই নারীর আটকের মেয়াদ চারবার বাড়ানো হয়। এমনকি ১৯ দিন ধরে তার পরিবারের সঙ্গেও কোনও যোগাযোগ করতে দেওয়া হয়নি। তার বিরুদ্ধে হামাসের কাছে অর্থ পাচারের অভিযোগ আনা হয়েছে।

ওজকানের বোন এলিফ তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু এজেন্সিকে বলেছে, তাকে অযৌক্তিকভাবে গ্রেফতার করা হছে। তারা তার বিরুদ্ধে সন্ত্রাসী সংগঠনের সঙ্গে যুক্ত থাকার অভিযোগ করেছে কিন্তু কোনও সন্ত্রাসী সংগঠন তা বলেনি। তাদের সব অভিযোগ ভিত্তিহীন। ওজকানের গ্রেফতারের ব্যাপারে আনুষ্ঠানিকভাবে অভিযোগ জানিয়েছে তুরস্ক। বিষয়টি নিয়ে যথাযথ পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে আঙ্কারা। সূত্র: মিডলইস্ট মনিটর।

/আরএ/

x