কিমের কাছ থেকে পাওয়া চিঠিকে ‘খুবই সুন্দর’ বললেন ট্রাম্প

বিদেশ ডেস্ক ০৯:২৫ , জুলাই ১৩ , ২০১৮

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে একটি চিঠি পাঠিয়েছেন উত্তর কোরীয় নেতা কিম জং উন। চিঠিতে তিনি দ্বিপাক্ষিক সম্পর্কের নতুন ভবিষ্যত তৈরির আশাবাদ ব্যক্ত করেছেন। আর বৃহস্পতিবার এক টুইটবার্তায় চিঠিটি পোস্ট করে একে ‘খুবই সুন্দর’ বলে উল্লেখ করেছেন ট্রাম্প।

গত ১২ জুন সিঙ্গাপুরে এক ঐতিহাসিক বৈঠকে বসেন ট্রাম্প ও কিম। বৈঠক শেষে সমঝোতার যৌথ ঘোষণায় কোরীয় উপদ্বীপের পূর্ণাঙ্গ পারমাণবিক নিরস্ত্রীকরণ ও সেখানে শান্তি প্রতিষ্ঠার অঙ্গীকার করা হয়।

তবে বৃহস্পতিবার কিমের পাঠানো চিঠিতে পরমাণু নিরস্ত্রীকরণ নিয়ে কোনও উল্লেখ নেই। চিঠিটির ইংরেজি অনুবাদ নিজের টুইটারে পোস্ট করেছেন ট্রাম্প। চিঠিতে কিম বলেন, ‘মাননীয় প্রেসিডেন্ট আমি আপনার অসাধারণ চেষ্টার প্রশংসা করি।’

তিনি বলেন, দ্বিপাক্ষিক ভরসার জায়গা ভবিষ্যতে আরও শক্তিশালী হবে। আর এজন্য প্রয়োজন যৌথ পদক্ষেপ। দ্বিপাক্ষিক সম্পর্কোন্নয়নই আমাদের পরবর্তী বৈঠককে সামনে নিয়ে আসবে।

চিঠিটি পোস্ট করার সময় ট্রাম্প বলেন, ‘দারুণ অগ্রগতি হয়েছে।’ তবে বিস্তারিত কিছু বলেননি তিনি।

এদিকে পৃথক এক ঘটনায় উত্তর কোরিয়ার বিরুদ্ধে জাতিসংঘের নিষেধাজ্ঞা অমান্য করার অভিযোগ তুলেছে যুক্তরাষ্ট্র। তারা জানায়, ৮৯টি ট্যাংকার ব্যবহার করে এক জাহাজ থেকে অন্য জাহাজে তেল নিচ্ছে উত্তর কোরিয়া। তবে তাদের কারা তেল সরবরাহ করছে তা নিয়ে কিছু জানায়নি ট্রাম্প প্রশাসন।

গত ডিসেম্বরে উত্তর কোরিয়ার ওপর বছরে ৫ হাজার ব্যারেলে তেল রফতানির সীমা নির্ধারণ করে দিয়েছিলো জাতিসংঘ।

 

 

/এমএইচ/

x