যুক্তরাষ্ট্রে হ্যাকার সম্মেলনে ভোটিং মেশিনের নিরাপত্তা পরীক্ষা

বিদেশ ডেস্ক ১২:৫১ , আগস্ট ১১ , ২০১৮

সাইবার নিরাপত্তাবিষয়ক বিশ্বের সবচেয়ে বড় সম্মেলন ডেফকনের উদ্যোগে হ্যাকাররা যুক্তরাষ্ট্রের লাস ভেগাস শহরে ভোটিং মেশিনের ত্রুটি খুঁজে বের করার জন্য মিলিত হয়েছেন।  সাইবার নিরাপত্তা যেন আগামী নভেম্বরে অনুষ্ঠিতব্য মার্কিন নির্বাচনের ভোট গ্রহণে বাধা তৈরি করতে না পারে সেজন্যই হ্যাকারদের এই সম্মিলিত প্রচেষ্টা। শুক্রবার থেকে শুরু হওয়া আয়োজনটি চলবে মোট তিনদিন। বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, গত বছর ‘ভোটিং ভিলেজ’ নামের এই উদ্যোগে অংশ নেওয়া ডেনমার্কের একজন নাগরিক মার্কিন নির্বাচনে ব্যবহৃত ভোটিং মেশিনকে দূর থেকে নিয়ন্ত্রণের ত্রুটি খুঁজে পেয়েছিলেন।ভোটিং মেশিনের নিরাপত্তা পরীক্ষা করছেন হ্যাকাররা

‘ভোটিং ভিলেজে’ হ্যাকাররা অন্তত পাঁচ ধরণের ভোটিং মেশিনের নিরাপত্তা নিয়ে পরীক্ষা নিরীক্ষা করবেন। কোনও ত্রুটি খুঁজে পলে তা ভোটিং মেশিন প্রস্তুতকারকদের জানানো হবে, যাতে সেগুলোর সারাই করার উদ্যোগ নেওয়া হয়। ‘ভোটিং ভিলেজে’ ভোটিং মেশিনের পাশাপাশি নির্বাচনি কর্মকর্তাদের ভোটার তথ্য নিরীক্ষায় ব্যবহৃত ‘ডিজিটাল পোল বুক’ হিসেবে পরিচিত ডিভাইস এবং মেমরি কার্ড রিডারের নিরাপত্তা নিরীক্ষা করা হবে।

যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সাইবার নিরাপত্তা ও যোগাযোগ বিষয়ক প্রতিমন্ত্রী জ্যানেট ম্যানফ্রা বলেছেন, ‘এমন উদ্যোগের গুরুত্ব আমাদের কাছে অনেক। আমরা এখানে কোনও ত্রুটির সন্ধান পেলে ভেন্ডরদের সঙ্গে যোগাযোগ করব।’ ২০১৬ সালের মার্কিন নির্বাচনে রুশ হস্তক্ষেপের বিষয়ে যুক্তরাষ্ট্র সরব হয়ে উঠলে ডেফকনের আয়োজকরা মার্কিন গোয়েন্দা সংস্থার সঙ্গে যৌথ উদ্যোগে গত বছর থেকে ‘ভোটিং ভিলেজ’ আয়োজন করে আসছে।

আয়োজকরা আগামী নভেম্বরের নির্বাচনকে মাথায় রেখে কাজ করছেন। ওই নির্বাচনে ডেমোক্র্যাটরা মার্কিন হাউজ অব রিপ্রেজেন্টিটিভে সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার চেষ্টা করবে। উল্লেখ্য, ২০১৬ সালের নির্বাচনে ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিনটন হেরে গিয়েছিলেন। তার ওই হারের পেছেনে ভুয়া খবর ও ফাঁস হয়ে যাওয়া ইমেইলের ভূমিকা থাকার কথা উল্লেখ করেছেন সংশ্লিষ্টরা। দুই ঘটনাতেই রাশিয়ার সংশ্লিষ্টতার প্রমাণ পেয়েছে যুক্তরাষ্ট্র।

গত বছর ‘ভোটিং ভিলেজে’ ডেনমার্কের একজন প্রযুক্তি বিশেষজ্ঞ দেখিয়েছিলেন, ২০১৪ সাল থেকে ব্যবহৃত হতে থাকা টাচ স্ক্রিনের ভোটিং মেশিন কীভাবে দূর থেকে নিয়ন্ত্রণ করা যায়।  যে ত্রুটিটি তিনি খুঁজে বের করেছিলেন তার উপস্থিতির কারণে ভোটিং মেশিনটিকে এক হাজার ফুট দূর থেকে নিয়ন্ত্রণ করা সম্ভব হতো।

/এএমএ/

x