যুক্তরাষ্ট্রে বিতর্কিত তেলের পাইপলাইন নির্মাণে আদালতের নিষেধাজ্ঞা

বিদেশ ডেস্ক ১৭:১৭ , নভেম্বর ০৯ , ২০১৮

যুক্তরাষ্ট্রে বিতর্কিত কিস্টোন এক্সএল তেলের পাইপলাইন নির্মাণে নিষেধাজ্ঞা জারি করেছে দেশটির একটি কেন্দ্রীয় আদালত। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন কেন আগের নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে তা যথাযথভাবে ব্যাখ্যা করতে না পারায় এই আদেশ দেয় আদালত। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এখবর জানিয়েছে।

বৃহস্পতিবার মন্টানা জেলার আদালতের বিচার ব্রায়ান মরিস এই রুল জারি করেন। এই আদেশটি ট্রাম্প প্রশাসন ও তেল খাতের জন্য বড় ধাক্কা বলে মনে করা হচ্ছে। স্থানীয় আদিবাসীদের জন্য এটা বড় জয়।

দায়িত্ব গ্রহণের পরই ট্রাম্প জ্বালানি কোম্পানি ট্রান্সকানাডাকে বিতর্কিত কিস্টোন এক্সএল পাইপলাইন স্থাপনের অনুমতি দেন। তিনি দাবি করেছিলেন, এতে করে কর্মসংস্থান সৃষ্টি হবে এবং অবকাঠামোগত উন্নয়ন হবে।

এই আদেশের মাধ্যমে ডোনাল্ড ট্রাম্প ২০১৫ সালের দেওয়া একটি আদেশকে বাতিল করেন। বারাক ওবামা পরিবেশগত দিক বিবেচনায় পাইপলাইনটি নির্মাণে নিষেধাজ্ঞা জারি করেছিল আদালত।

ট্রান্সকানাডা পাঁচ বছরেরও বেশি সময় ধরে ১ হাজার ৮৯৭ কিলোমিটার দীর্ঘ এই পাইপলাইন নির্মাণের চেষ্টা করার পর ২০১৫ সালের নভেম্বরে বারাক ওবামা পরিবেশবাদীদের চাপে প্রকল্পটি প্রত্যাখ্যান করেছিলেন।

বৃহস্পতিবার নিষেধাজ্ঞাটি সাময়িক। এই আদেশে পাইপলাইন স্থাপনে পরিবেশ, সংস্কৃতি ও বণ্যপ্রাণীর ওপর প্রভাবের বিষয়টি আরও গভীরভাবে পর্যালোচনার কথা বলা হয়েছে।

 

/এএ/

x