যুক্তরাষ্ট্রের সন্ত্রাসবিরোধী যুদ্ধের বলি ৫ লক্ষাধিক মানুষ

বিদেশ ডেস্ক ১৮:০৪ , নভেম্বর ০৯ , ২০১৮

আফগানিস্তান, ইরাক ও পাকিস্তানে যুক্তরাষ্ট্রের কথিত সন্ত্রাসবিরোধী যুদ্ধে নিহত হয়েছে পাঁচ লাখের মতো মানুষ। ২০১১ সালের ১১ সেপ্টেম্বর নিউ ইয়র্কের টুইন টাওয়ারে ভয়াবহ হামলারর পর শুরু হওয়া মার্কিন সামরিক অভিযানে তাদের প্রাণহানি ঘটে। বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের ব্রাউন ইউনিভার্সিটি’র ওয়াটসন ইন্সটিটিউট ফর ইন্টারন্যাশনাল অ্যান্ড পাবলিক অ্যাফেয়ার্সের এক প্রতিবেদনে উঠে আসে এমন তথ্য।
প্রতিবেদনে বলা হয়, নিহতের এ সংখ্যা চার লাখ ৮০ হাজার থেকে শুরু করে পাঁচ লাখ সাত হাজারের মধ্যে। তবে সংবাদ সংগ্রহের সীমাবদ্ধতার কারণে অনেকের প্রাণহানির পরিসংখ্যান এর বাইরে রয়ে গেছে। এছাড়া যুদ্ধকালীন সময়ে প্রাণহানির যে কোনও পরিসংখ্যানেই বড় ধরনের অনিশ্চয়তা থেকে যায়।

ওয়াটসন ইন্সটিটিউট ফর ইন্টারন্যাশনাল অ্যান্ড পাবলিক অ্যাফেয়ার্সের প্রতিবেদনটির শিরোনাম করা হয়েছে ‘হিউম্যান কস্ট অব দ্য পোস্ট-৯/১১ ওয়ারস: লেথালিটি অ্যান্ড দ্য নিড ফর ট্রান্সপারেন্সি।’ এটি প্রস্তুত করেছেন নেরা ক্রাউফোর্ড। তিনি বলেন, ‘এসব যুদ্ধে প্রাণহানির প্রকৃত সংখ্যা আমরা কখনও জানবো না।’

যুদ্ধে প্রাণহানির প্রকৃত সংখ্যা নির্ণয়ের বিষয়টি ব্যাখ্যা করতে গিয়ে তিনি ইরাকের অভিজ্ঞতা তুলে ধরেন। তিনি বলেন, ইরাকে মসুলসহ আইএস অধ্যুষিত শহরগুলো পুনরুদ্ধার করতে গিয়ে ১০ হাজারের মতো মানুষের মৃত্যু হয়েছে। হয়তো তাদের মরদেহও উদ্ধার করা যায়নি। সূত্র: আল জাজিরা।

/এমপি/

x