ফ্রান্সে আরও সহিংসতার আশঙ্কা সরকারের

বিদেশ ডেস্ক ১৯:৪৬ , ডিসেম্বর ০৬ , ২০১৮

ব্যাপক বিক্ষোভের মুখে বর্ধিত জ্বালানি কর প্রত্যাহার করে নিলেও শনিবার দেশটিতে আরও বড় সহিংসতার আশঙ্কা করছে ফ্রান্সের সরকার। জ্বালানিব কর ও জীবনযাত্রার ব্যয়বৃদ্ধির প্রতিবাদে ফ্রান্স জুড়ে চলা আন্দোলন ইয়েলো ভেস্ট মুভমেন্ট নামে পরিচিতি পেয়েছে। জ্বালানি কর প্রত্যাহারের পর আন্দোলনে ভাটা পড়লেও জীবন যাত্রার ব্যয় বৃদ্ধির প্রতিবাদে শনিবার একটি র‍্যালির পরিকল্পনা করছে বিক্ষোভকারীরা। তবে বিক্ষোভকারীদের দাবি নিয়ে ফ্রান্স সরকার ক্ষুব্ধ হয়ে উঠেছে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।
জ্বালানি তেলের ওপর কর বৃদ্ধি এবং জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির প্রতিবাদে দুই সপ্তাহ ধরে ফ্রান্স জুড়ে বিক্ষোভ চলছে। ফ্রান্সের যানবাহনে জ্যাকেট রেখে যাওয়ার পর এই আন্দোলন ‘ইয়োলো ভেস্ট’মুভমেন্ট নামে পরিচিতি পেয়েছে। এই আন্দোলন সহিংস হয়ে ওঠায় এরইমধ্যে কোটি কোটি ডলারের ক্ষয়ক্ষতি হয়েছে। গত ১ ডিসেম্বর এক দশকের মধ্যে সবচেয়ে সহিংস হয়ে ওঠে এই আন্দোলন। সেদিনের আন্দোলনে শত শত মানুষ আহত ও কয়েকশো বিক্ষোভকারী আহত হয়।

বুধবার রাতে দেশটির প্রেসিডেন্ট প্রাসাদের একটি সূত্র জানায় সহিংসতা চলমান থাকায় উদ্বেগ প্রকাশ করেছে সরকার। দেশটির স্বাস্থ্যমন্ত্রী অ্যাগনেস বুজিন আরটিএল রেডিওকে বৃহস্পতিবার সকালে বলেন, এই সহিংসতা এবং যারা কোনও সমাধান চাইছে না তাদের নিয়ে উদ্বেগ আছে। ফ্রান্সের সম্প্রচারমাধ্যম বিএফএমটিভি জানিয়েছে, জাতীয় গুরুত্বপূর্ণ স্থাপনাগুলোর সুরক্ষায় সামরিক বাহিনী ব্যবহারের কথা বিবেচনা করছে সরকার।

‘ইয়োলো ভেস্ট’ মুভমেন্ট নামে পরিচিতি এই আন্দোলনকারীদের কোনও আনুষ্ঠানিক নেতা নেই। প্রাথমিকভাবে জ্বালানি কর বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ শুরু হলেও গত সপ্তাহে অন্তত ৪০টি দাবি তুলে ধরে আন্দোলনকারীরা। এসব দাবির মধ্যে রয়েছে, সর্বনিম্ন অবসর সুবিধা, কর ব্যবস্থার পরিবর্তন ও অবসরকালীন বয়সসীমা কমানো। তবে সরকার বলছে, বেশ কয়েকটি বিষয়ে ইতিমধ্যে কাজ করছে তারা।

/জেজে/

x