প্রথমবারের মতো আরব অঞ্চল সফরে যাচ্ছেন পোপ ফ্রান্সিস

বিদেশ ডেস্ক ২৩:৫৩ , ডিসেম্বর ০৬ , ২০১৮

ক্যাথলিক খ্রিস্টানদের প্রধান ধর্মগুরু পোপ ফ্রান্সিস আগামী ফেব্রুয়ারি মাসে সংযুক্ত আরব আমিরাতের আবুধাবি সফর করবেন। বৃহস্পতিবার (০৬ ডিসেম্বর) ভ্যাটিকান এ সফর পরিকল্পনার বিষয়টি নিশ্চিত করেছে।  ফ্রান্সিসের আরব আমিরাত সফরের মধ্য দিয়ে প্রথমবারের মতো আরব অঞ্চলে পা পড়বে কোনও পোপের। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, আবুধাবির যুবরাজ শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান পোপ ফ্রান্সিসকে সফরের আমন্ত্রণ জানিয়েছিলেন।

পোপ ফ্রান্সিস আগামী ৩-৫ ফেব্রুয়ারি আরব আমিরাত সফর করবেন। সফরের মূল প্রতিপাদ্য বিষয় হবে আন্তঃধর্মীয় সম্প্রীতি। পোপ আবুধাবিতে বসবাসরত ক্যাথলিক খ্রিস্টানদের সঙ্গে দেখা করবেন। তার সম্মানে আয়োজিত হবে একটি আন্তঃধর্মীয় সংলাপ অনুষ্ঠান।

পোপ ও খ্রিস্টানদের অংশগ্রহণে প্রকাশ্যে একটি অনুষ্ঠান আয়োজনের অনুমতি দেওয়ার জন্য ‘রোমান ক্যাথলিক অ্যারাবিয়ান ভিকারিয়াতে অব সাউদার্ন অ্যারাবিয়ার’ প্রধান বিশপ পল হিনডার এক বিবৃতিতে  আরব আমিরাতের সরকারকে ধন্যবাদ জানিয়েছেন। বিশপ হিনডার আরব আমিরাত, ওমান এবং ইয়েমেনের খ্রিস্টানদের দায়িত্বপ্রাপ্ত ধর্মগুরু।

রয়টার্স উল্লেখ করেছে, মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ইসলাম ছাড়া অন্য ধর্ম পালনের স্বাধীনতা দেওয়া হয় না সব সময়। সংযুক্ত আরব আমিরাত এবং কুয়েতে খ্রিস্টানরা বিশেষ অনুমতি সাপেক্ষে গির্জায় যেতে পারে। সৌদি আরবে অন্য কোনও ধর্ম চর্চার সুযোগ নেই।

এর আগে পোপ ফ্রান্সিস তুরস্ক, জর্ডান, মিসর, বাংলাদেশ, আজারবাইজান এবং ফিলিস্তিন সফর করেছেন। এসব সফরে তিনি বারবার আন্তঃধর্মীয় সম্প্রীতির আহ্বান জানিয়েছেন এবং যারা ঈশ্বরের নামে সন্ত্রাস চালানোর নিন্দা করেছেন।

পোপের সফর প্রসঙ্গে আবুধাবির যুবরাজ এক টুইটার বার্তায় বলেছেন, ‘পোপ শান্তি, ও সহনশীলতার প্রতীক। তিনি ভাতৃত্বের প্রচার চালান। আমরা তার ঐতিহাসিক সফরের অপেক্ষায় আছি। তার সফরকালে আমরা সব ধর্মের মানুষের পারস্পারিক সহঅবস্থানের বিষয়ে আলোচনা করব।’

/এএমএ/

x