সিরিয়া থেকে সব ইরানি সেনাকে তাড়িয়ে দেওয়া হবে: পম্পেও

বিদেশ ডেস্ক ১৯:০৭ , জানুয়ারি ১১ , ২০১৯

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা সিরিয়া থেকে সর্বশেষ ইরানি সেনাকেও তাড়িয়ে দেবে। শুক্রবার মিসরে দেওয়া এক সেমিনারে দেওয়া ভাষণে এই প্রতিশ্রুতির কথা জানান তিনি। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এখবর জানিয়েছে।

৯টি দেশে আঞ্চলিক সফরে থাকা মাইক পম্পেও ইরানের বিরুদ্ধে সাধারণ অবস্থান নেওয়ার আহ্বান জানান। তিনি বলেন, শত্রুতা ভুলে যাওয়ার সময় এখন। এই অঞ্চলের বৃহত্তর স্বার্থে এটা করা উচিত।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, কূটনীতি ও মিত্রদের সঙ্গে কাজের মাধ্যমে সিরিয়া থেকে সর্বশেষ ইরানি সেনাকেও তাড়িয়ে দেওয়া হবে। একই সঙ্গে দীর্ঘদিন ধরে দুর্ভোগে থাকা সিরীয় নাগরিকদের জন্য শান্তি ও স্থিতিশীলতা আনার উদ্যোগ জোরদার করা হবে

ভাষণে পম্পেও সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার মধ্যপ্রাচ্যনীতির সমালোচনা করেন। তবে সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঘোষণা নিয়ে সরাসরি কিছু বলেননি। তিনি বলেছেন, আইএসের বিরুদ্ধে বিমান হামলা অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র।

অবশ্য মিসরের মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ নিয়ে ভাষণে কিছু বলেননি পম্পেও। তিনি মিসরের প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ আল-সিসিকে ধন্যবাদ জানিয়েছেন।

 

 

/এএ/

x