হিউম্যান রাইট ওয়াচের পরিচালককে যুক্তরাষ্ট্র ফেরত পাঠাবে ইসরায়েল

বিদেশ ডেস্ক ২০:৫১ , জানুয়ারি ১২ , ২০১৯

যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচের (এইচআরডব্লিউ) আঞ্চলিক পরিচালক ওমর শাকিরকে নিজ দেশে ফেরত পাঠাবে ইসরায়েল। প্রত্যর্পণ না করতে সুপ্রিম কোর্টে ওমর শাকিরের দায়ের করা আবেদন প্রত্যাখ্যান করে এই পদক্ষেপ নিচ্ছে ইসরায়েল। মধ্যপ্রাচ্য বিষয়ক সংবাদমাধ্যম মিডল ইস্ট মনিটর এখবর জানিয়েছে।

ওমর শাকির

বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের পিটিশনের জবাবে ইসরায়েল সরকার নিজেদের অবস্থান তুলে ধরে। প্রত্যর্পণের বিরুদ্ধে এই পিটিশন দাখিল করেছিলেন ওমর শাকির।

সুপ্রিম কোর্টকে ইসরায়েলি সরকার জানায়, ওমর অনেক বছর ধরে ইসরায়েলকে বয়কটের প্রচারণা চালিয়ে আসছেন। মানবাধিকার সংগঠনে (এইচআরডব্লিউ) নিয়োগ পাওয়ার পরও তিনি ইসরায়েলকে বয়কটের আহ্বান জারি রাখেন।

ইসরায়েলি সরকারের দাবি, ২০১৭ সালে বাহরাইনে গিয়েও ফিফা সম্মেলনে বয়কটের প্রচারণা চালাতে চান। এছাড়া যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড ইউনিভার্সিটিতে অধ্যয়নের সময় ইসরায়েলকে বয়কটের প্রচারণার জন্য একটি সংগঠন গড়ে তোলার চেষ্টা করেছিলেন।

ওমর শাকির ইরাকি বংশোদ্ভুত মার্কিন নাগরিক। তাকে প্রত্যর্পণের সিদ্ধান্ত নিয়েছিলেন ইসরায়েলের স্বরাষ্ট্রমন্ত্রী আরিয়াহ ডেরি। কৌশলবিষয়ক মন্ত্রীর সুপারিশের ভিত্তিতে আরিয়েহ এই সিদ্ধান্ত নেন।

 

/এএ/

x