স্পেনে প্রধানমন্ত্রীর পদত্যাগ দাবিতে ডানপন্থীদের বিক্ষোভ

বিদেশ ডেস্ক ২১:৪৫ , ফেব্রুয়ারি ১১ , ২০১৯

স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজের কাতালোনিয়া নীতির কারণে তার পদত্যাগের দাবিতে রাজধানী মাদ্রিদে বিক্ষোভ করেছে লক্ষাধিক ডানপন্থী। রবিবার মাদ্রিদের প্লাজা ডি কোলন-এ সমবেত এসব বিক্ষোভকারীদের অনেকেই দেশটির জাতীয় পতাকা নিয়ে যোগ দেন। নিরাপত্তা বাহিনীর প্রতি সমর্থনের পাশাপাশি সমাজতান্ত্রিক প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজের পদত্যাগ দাবি করে স্লোগান দেয় বিক্ষোভকারীরা।মাদ্রিদে ডানপন্থীদের বিক্ষোভ

মার্কিন সংবাদমাধ্যম দ্য ওয়াশিংটন পোস্ট জানিয়েছে নিজে বিরোধী দলে থাকা অবস্থায় কাতালোনিয়া সংকটে তৎকালীণ প্রধানমন্ত্রীর পাশে দাঁড়ানোর কথা স্মরণ করিয়ে দিয়ে ঐক্যের ডাক দিয়েছেন প্রধানমন্ত্রী সানচেজ। এই নীতির বিরোধিতায় রক্ষণশীল পপুলার পার্টি এবং মধ্যডানপন্থী সিটেজেন পার্টি এই বিক্ষোভের আয়োজন করে। আর উদীয়মান দল ভক্স পার্টিসহ অন্য ডানপন্থী দলগুলো এই বিক্ষোভে সমর্থন দেয়।

স্পেনের সুপ্রিম কোর্টে অবৈধ ঘোষিত এক গণভোটে জয় পেয়ে ২০১৭ সালে স্বাধীনতার ঘোষণা দেয় দেশটির স্বশাসিত অঞ্চল কাতালোনিয়া। ওই স্বাধীনতা ঘোষণার সঙ্গে জড়িত অঞ্চলটির ১২ নেতার বিচার সুপ্রিম কোর্টে শুরু হচ্ছে আগামী মঙ্গলবার। এর আগে গত শুক্রবার কাতালোনিয়ার নেতাদের সঙ্গে স্পেনের কর্তৃপক্ষের আলোচনা ভেঙে যায়। কাতালোনিয়ার নেতারা স্বাধীনতার গণভোটের দাবিতে অনড় থাকায় ওই আলোচনা ভেঙে যায়।

এমন পরিস্থিতিতে রবিবার মাদ্রিদের প্লাজা ডি কোলন-এর সমাবেশে পপুলার পার্টির প্রধান পাবলো কাসাদো বলেন, সানচেজ সরকারের সময় শেষ। আগামী মে মাসে অনুষ্ঠিতব্য স্থানীয় ও আঞ্চলিক নির্বাচনে সানচেজের সমাজতান্ত্রিক দলকে বর্জনের আহ্বান জানান তিনি।

কাতালোনিয়া সংকট সমাধানের প্রতিশ্রুতি দিয়ে গত বছরের জুনে ক্ষমতায় এসেছিলেন সমাজতান্ত্রিক নেতা পেদ্রো সানচেজ। উত্তপূর্বাঞ্চলীয় এলাকায় সমাজতান্ত্রিক দলের এক অনুষ্ঠানে সানচেজ কাতালোনিয়া সংকটের ইতিহাস স্মরণ করিয়ে দেন। তিনি বলেন, ২০১৭ সালের অক্টোবরে কাতালোনিয়ার কর্মকর্তারা গণভোটের আয়োজন করলে তখন বিরোধী দলের নেতা হিসেবে তৎকালীন প্রধানমন্ত্রী মারিয়ানো রাজোয় এর পাশে দাঁড়িয়েছিলেন তিনি। তা সত্ত্বেও ওই সংকট সামাল দিতে ব্যর্থ হয়েছিলেন রাজোয়।

সানচেজ বলেন, ‘আর আজ আমি প্রধানমন্ত্রী হিসেবে কী করছি? পপুলার পার্টির অবদানে সৃষ্ট একটি জাতীয় সংকট মোকাবিলায় সবসময় সংবিধানকে শ্রদ্ধা করছি’। তিনি আরও বলেন, ঐক্যবদ্ধ স্পেনের অর্থ সব অঞ্চলকে ঐক্যবদ্ধ রাখা, তাদেরকে মোকাবিলা করা নয়। আজ প্লাজা ডি কোলনে ডানপন্থীরা যা করছে তা স্পেনের সব অঞ্চলকে মুখোমুখি করা।

/জেজে/এএ/

x