পেট্রোটেক সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন জ্বালানি উপদেষ্টার

বিদেশ ডেস্ক ০০:০৫ , ফেব্রুয়ারি ১২ , ২০১৯

ভারতের নয়ডাতে আয়োজিত পেট্রোটেক সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করেছেন প্রধানমন্ত্রীর জ্বালানি, বিদ্যুৎ ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী (বীর বিক্রম)। সেখানে তিনি নবায়নযোগ্য জ্বালানি ও বিদ্যুৎ উৎপাদনে বাংলাদেশের সাফল্যের কথা তুলে ধরেন। দিল্লির বাংলাদেশ হাইকমিশন থেকে সোমবার (১১ ফেব্রুয়ারি) পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, ভারতের প্রাকৃতিক গ্যাস ও জ্বালানি তেল বিষয়ক মন্ত্রী ধর্মেন্দ্র প্রধানের সঙ্গে এক বৈঠকেও মিলিত হয়েছেন ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী। সেখানে তারা দ্বিপাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেন।
প্রতি দুই বছর অন্তর আয়োজিত পেট্রোটেক সম্মেলনকে এশিয়ার সবচেয়ে বড় জ্বালানি বিষয়ক সম্মেলন হিসেবে গণ্য করা হয়। এ বছরের সম্মেলন উদ্বোধন করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সম্মেলনে ৬০টি দেশের ১৮ জন মন্ত্রীসহ সাত হাজার অংশগ্রহণকারী ছিলেন।
সম্মেলনে মন্ত্রীদের অধিবেশনে মূল প্রবন্ধ পাঠ করেন ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী। তিনি তার বক্তব্যে উল্লেখ করেন, ২০০৯ সালে ক্ষমতায় আসার পর থেকে প্রধানমন্ত্রী শেখা হাসিনার উদ্যোগে বাংলাদেশে বিদ্যুৎ ও জ্বালানি খাতে প্রভূত অগ্রগতি হয়েছে। টেকসই উন্নয়নের লক্ষ্য মাত্রা অর্জনের জন্য  ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দিতে সরকারের উদ্যোগ ও গত ১০ বছরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে মানব উন্নয়ন সূচকে বাংলাদেশের অগ্রগতির তথ্য বিশেষভাবে উল্লেখ করেন তিনি। 
উপদেষ্টা আরও জানান, বাংলাদেশে বিদ্যুৎ পরিষেবার অভিগম্যতা ২০০৯ সালে যেখানে ৪৫ শতাংশ ছিল, সেখানে বর্তমানে তা ৯০ শতাংশে উন্নীত হয়েছে। ২০২০ সালের মধ্যে সবার জন্য বিদ্যুৎ নিশ্চিতে কাজ করছে সরকার। বাংলাদেশে বর্তমানে ৫০ লাখ বাড়ি সৌর বিদ্যুতের আওতায় রয়েছে। জ্বালানি নিরাপত্তার জন্য আঞ্চলিক সহযোগিতার ওপর গুরুত্ব আরোপ করেন তিনি।

/এএমএ/

x