প্যারিসের ঐতিহ্যবাহী নটর ডেম গির্জায় আগুন

বিদেশ ডেস্ক ০৮:৩৫ , এপ্রিল ১৬ , ২০১৯

ফ্রান্সের রাজধানী প্যারিসের ঐতিহ্যবাহী নটর ডেম গির্জায় ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। স্থানীয় সময় সোমবার বিকাল ৫টা ৫০ মিনিটে সাড়ে আটশ বছরের পুরানো স্থাপত্যটিতে অগ্নিকাণ্ডের সূত্রপাত ঘটে। এর তীব্রতা এতোটাই এতটাই ভয়াবহ ছিল যে, আগুনে গির্জার ছাদ পর্যন্ত খসে পড়েছে। পরিস্থিতি মোকাবিলায় তৎপরতা চালিয়ে যাচ্ছে অগ্নিনির্বাপক কর্মীরা।

ফরাসি দৈনিক লা মনদে জানিয়েছে, ভবনের চিলেকোঠা থেকে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। এরপর আগুন ঐতিহাসিক ভবনটির ছাদের ব্যাপক অংশে ছড়িয়ে পড়ে।

সামাজিক যোগাযোগমাধ্যমে এই ঘটনার বহু ছবি ও ভিডিও ছড়িয়ে পড়েছে। প্রত্যক্ষদর্শীদের সূত্র অনুযায়ী, গির্জার দুই ঘণ্টা টাওয়ার থেকে আগুনের শিখা বেরিয়ে আসছে। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ সোমবার সন্ধ্যায় তার পূর্বনির্ধারিত জাতির উদ্দেশ্যে ভাষণ বাতিল করেছেন।

আগুন ধরার সঠিক কারণ এখনও জানা যায়নি। তবে প্রায় ৬০ লাখ ইউরো ব্যয় করে গির্জার সংস্কার কাজ চলছিল। এ কাজ চলাকালেই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ফলে সংস্কার কাজের সঙ্গে আগুনের সম্পর্ক থাকতে পারে বলে আশঙ্কা করছেন কর্মকর্তারা।

পুলিশের পক্ষ থেকে প্রাথমিকভাবে একে দুর্ঘটনা হিসেবে বিবেচনা করা হচ্ছে।

গির্জার একজন মুখপাত্র জানিয়েছেন, আগুনের খবর পাওয়ার সঙ্গে সঙ্গেই ভবন থেকে লোকজনকে সরিয়ে নেওয়া হয়। সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে সংলগ্ন এলাকার লোকজনকেও সরিয়ে নেওয়া হয়।

ইউরোপের শিল্প ইতিহাসে ত্রয়োদশ শতাব্দীর প্রায় মধ্যভাগ থেকে পঞ্চদশ শতাব্দী পর্যন্ত সময়কালকে গথিক শিল্পের কাল বলা হয়ে থাকে। ফরাসি গথিক স্থাপত্যের অনবদ্য উদাহরণ হিসেবে এ ভবনটিকে বিবেচনা করা হয়। ১১৬০ সালে এটি নির্মাণ করা হয় এবং ১২৬০ সালে এ গির্জার নির্মাণ পুরোপুরি শেষ হয়। তবে পুরো শতাব্দী ধরে এ ভবনের বিভিন্ন সংস্কার হয়েছে। নটর ডেম শব্দটির অর্থ আমাদের নারী।

বয়সের ভারে জরাজীর্ণ ভবনটি রক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ নিতে গত বছর ফ্রান্সের ক্যাথলিক চার্চ কর্তৃপক্ষের নিকট আহ্বান জানিয়েছিল। সূত্র: পার্স টুডে, ডয়চে ভেলে।

/এমপি/

x