পশ্চিমবঙ্গে আধাসামরিক বাহিনীর ২০ হাজার সদস্য মোতায়েন

বিদেশ ডেস্ক ০০:৪৭ , মে ২৩ , ২০১৯

নির্বাচনের ফল প্রকাশ ঘিরে সহিংসতার আশঙ্কায় পশ্চিমবঙ্গ রাজ্যজুড়ে আধাসামরিক বাহিনীর ২০ হাজার সদস্য মোতায়েন করেছে ভারতের নির্বাচন কমিশন। কেন্দ্রীয়  স্বরাষ্ট্র মন্ত্রণালয় পশ্চিমবঙ্গে আরও সহিংসতার আশঙ্কা জানানোর পর এই সিদ্ধান্ত নিয়েছে কমিশন। রাজ্যের ৫৮টি ভোট গণনাকেন্দ্রের পাহারায় ৮২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী এবং ফল পরবর্তী সহিংসতা ঠেকাতে আরও ২০০ কোম্পানি আধাসামরিক বাহিনী মোতায়েন করা হয়েছে। আনন্দবাজারের খবরে বলা হয়েছে, সবমিলিয়ে পশ্চিমবঙ্গে মোট ২০ হাজার আধাসামরিক বাহিনীর সদস্য মোতায়েন থাকবে।

সাত দফায় অনুষ্ঠিত লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ শেষ হয়েছে গত ১৯ মে। আর মাত্র কয়েক ঘণ্টার মধ্যেই (২৩ মে) ঘোষণা শুরু হবে ভারতের সপ্তদশ লোকসভা নির্বাচনের ফল। এবারের নির্বাচনে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে পশ্চিমবঙ্গ রাজ্য। ২০১১ সালে বামফ্রন্টের তিন দশকের শাসনের অবসান ঘটিয়ে রাজ্যের ক্ষমতায় আসা তৃণমূল কংগ্রেসকে এবার চ্যালেঞ্জ জানাচ্ছে কেন্দ্রের ক্ষমতাসীন বিজেপি। এনিয়ে সৃষ্ট উত্তেজনায় বেশ কয়েকটি সহিংসতার ঘটনা ঘটেছে।

শেষ দফায় ভোটগ্রহণ শেষে পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগনার ভাটপাড়া এলাকায় বোমা বিস্ফোরণসহ কয়েক দফায় সহিংসতার ঘটনা ঘটেছে। মঙ্গলবার রাতে পশ্চিম মেদিনীপুরে তৃণমূল কংগ্রেসের এক নেতার ওপর হামলার ঘটনাও ঘটেছে।  গোয়েন্দা তথ্যের ভিত্তিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আশঙ্কা ফল প্রকাশের পর সহিংসতার ঘটনা আরও বাড়তে পারে। ফল প্রকাশ সামনে রেখে বুধবার সবগুলো রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে সতর্ক করে দেয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

আনন্দবাজারের খবরে বলা হয়েছে, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সতর্কতা পাওয়ার পর পশ্চিমবঙ্গ রাজ্য প্রশাসনের তরফ থেকে সব জেলাপ্রশাসক ও জেলা পুলিশ সুপারদের সতর্ক করা হয়েছে।

সবচেয়ে বেশি কেন্দ্রীয় বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে নদিয়া এবং মালদহ জেলায়। জেলা দুটি ছাড়াও রাজ্যের রাজধানী কলকাতায় মোতায়েন থাকবে দশ কোম্পানি করে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন থাকবে। পশ্চিম মেদিনীপুরে থাকবে ৯ কোম্পানি। আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে জেলা বা রাজ্য পুলিশের তদারকিতে কাজ করবে কেন্দ্রীয় আধাসামরিক বাহিনীর এসব সদস্যরা।

 

/জেজে/

x