৩০০ কোটির বেশি ভুয়া অ্যাকাউন্ট অপসারণ করলো ফেসবুক

বিদেশ ডেস্ক ২৩:২৫ , মে ২৪ , ২০১৯

বিশ্বের জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক জানিয়েছে, গত ছয় মাসে ৩০০ কোটির বেশি ভুয়া অ্যাকাউন্ট অপসারণ করেছে। বৃহস্পতিবার ফেসবুকের নিউজরুমে প্রকাশিত এক পোস্টে জানানো হয়, ২০১৮ সালের অক্টোবর থেকে ২০১৯ সালের মার্চ মাস পর্যন্ত সময়ে এই অ্যাকাউন্টগুলো সরানো হয়েছে। যা আগের ছয় মাসের তুলনায় দ্বিগুণ।

ফেসবুক জানায়, তাদের ২৪০ কোটি মাসিক সক্রিয় ব্যবহারকারীদের মধ্যে প্রায় ৫ শতাংশই ভুয়া। এর আগের ছয় মাসের প্রতিবেদনের তুলনায় তা ৩ থেকে ৪ শতাংশ বেশি। সক্রিয় ব্যবহারকারী হওয়ার আগেই তাদের সনাক্ত করে অপসারণ করা হয়েছে।

নতুন প্রতিবেদনে ফেসবুক জানায়, নিপীড়নমূলক ও ভুয়া অ্যাকাউন্টের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়া হয়েছে। ভুয়া অ্যাকাউন্ট খোলার কয়েক মিনিটের মধ্যেই তা ব্লক করে দেওয়া হয়েছে। তবে এর মধ্যেও অনেক ভুয়া অ্যাকাউন্ট পার পেয়ে গেছে। ফলে প্রায় ১২ কোটি ভুয়া অ্যাকাউন্ট এখনও থাকতে পারে। যা প্রতি মাসে সচল ২৪০ কোটি অ্যাকাউন্টের ৫ শতাংশ।

দ্য হিন্দু’র প্রতিবেদনে বলা হয়েছে, ভুয়া অ্যাকাউন্টের সংখ্যা আগের ছয় মাসের তুলনায় বেড়ে যাওয়ার ফলে প্রতীয়মান হয় যে, স্প্যাম ও ফেক নিউজ বা আপত্তিকর বিষয়বস্তু ছড়িয়ে দেওয়া ঠেকাতে ফেসবুক এখনও ব্যর্থ হচ্ছে। তবে ফেসবুকের শনাক্তরণ প্রক্রিয়া উন্নত হচ্ছে।

বৃহস্পতিবারের প্রতিবেদনে ফেসবুক আরও জানিয়েছে, নভেম্বর-মার্চ পর্যন্ত কোম্পানিটি ৭৩ লাখ পোস্ট, ছবি ও অন্যান্য বিষয়বস্তু সরিয়েছে বিদ্বেষমূলক বক্তব্যের নীতি লঙ্ঘনের কারণে। ৬৫ শতাংশ বিদ্বেষমূলক বক্তব্য ব্যবহারকারীদের রিপোর্ট করার আগেই শনাক্ত করা হয়েছে।

উল্লেখ্য, আন্তর্জাতিক সংবাদমাধ্যমে ফাঁস হয় যে ডোনাল্ড ট্রাম্পের প্রচারণা দলের সঙ্গে যুক্ত যুক্তরাজ্যভিত্তিক রাজনৈতিক গবেষণা প্রতিষ্ঠান ক্যামব্রিজ অ্যানালিটিকা ফেসবুকের ৫ কোটি গ্রাহকের তথ্য সংগ্রহ করে ব্যবহার করেছে। এছাড়া মার্কিন নির্বাচনে ফেক নিউজ ছড়ানোর অভিযোগে ব্যাপক চাপ ও সমালোচনার মুখে পড়েছিল ফেসবুক।

/এএ/

x