ভারতের জন্য মুক্ত হলো পাকিস্তানের আকাশসীমা

বিদেশ ডেস্ক ১৫:২৬ , জুলাই ১৬ , ২০১৯

পাকিস্তানের আকাশসীমায় ভারতের বেসামরিক বিমান চলাচলে আরোপিত বিধিনিষেধ প্রত্যাহার করা হয়েছে। ফেব্রুয়ারিতে ভারতীয় বিমানবাহিনীর বালাকোট অভিযানের পর থেকেই নিজেদের আকাশসীমায় ভারতীয় বিমানের চলাচল আংশিকভাবে নিষিদ্ধ করেছিল ইমরান সরকার।

১৪ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) পুলওয়ামায় আরডিএক্স বিস্ফোরক ভর্তি গাড়ি নিয়ে ‘সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স’র গাড়িবহরে আত্মঘাতী হামলা চালানো হয়। এতে বহরের ৭০টি গাড়ির মধ্যে একটি বাস সম্পূর্ণ ভস্মীভূত হয়ে যায়। প্রাণ হারায় বাহিনীর অন্তত ৪৪ সদস্য। পাকিস্তানের প্রত্যক্ষ ইন্ধনে ওই হামলা সংঘটিত হয়েছে দাবি করে তখন থেকেই সামরিক হামলার হুমকি দিয়ে আসছিল ভারত। পরে ২৬ ফেব্রুয়ারি পাকিস্তানের বালাকোটে ঢুকে পড়ে দেশটির বিমান। তারপর থেকেই নিজেদের আকাশসীমায় ভারতের বিমান চলাচলে আংশিক নিষেধাজ্ঞা জারি করে পাকিস্তান।

পাকিস্তানের বেসামরিক বিমান পরিবহন কর্তৃপক্ষের এক মুখপাত্র সংবাদ সংস্থা পিটিআই’কে জানান, এদিন ১২টা ৪১ মিনিট থেকে সব এয়ারলাইনস পাকিস্তানের আকাশসীমা ব্যবহার করতে পারবে।

পাকিস্তানের বেসামরিক বিমান পরিবহন কর্তৃপক্ষ জানিয়েছে, মঙ্গলবার সকাল থেকেই এই সিদ্ধান্ত কার্যকর হবে। এই সিদ্ধান্তে লাভবান হবে এয়ার ইন্ডিয়া। আকাশসীমা বন্ধ থাকায় সংস্থাটির অনেক আন্তর্জাতিক ফ্লাইট ভিন্ন পথে যাতায়াত করছিল। এ কারণে তাদের প্রায় ৪৯১ কোটি টাকা ক্ষতি হয়!

/এমএইচ/বিএ/এমওএফ/

x