‘স্বাধীনতার শতবর্ষে কাশ্মির আর ভারতের থাকবে না’

বিদেশ ডেস্ক ১২:৪১ , আগস্ট ১৪ , ২০১৯

ভারতের তামিলনাড়ুর প্রভাবশালী রাজনৈতিক দল এমডিএমকের প্রধান ভাইকো বলেছেন, ভারতের স্বাধীনতার শততম বার্ষিকীতে কাশ্মির আর ভারতের অন্তর্ভুক্ত থাকবে না। ইন্ডিয়ান এক্সপ্রেসের খবরে বলা হয়েছে, জম্মু ও কাশ্মির নিয়ে টালমাটাল পরিস্থিতির মধ্যেই এমডিএমকে প্রধানের এমন মন্তব্যে বিতর্কের ঝড় বইছে।

গত ৫ আগস্ট (সোমবার) ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মধ্য দিয়ে কাশ্মিরের স্বায়ত্তশাসনের অধিকার ও বিশেষ মর্যাদা কেড়ে নেয় বিজেপি নেতৃত্বাধীন ভারতের কেন্দ্রীয় সরকার। এদিন ভাইকো রাজ্যসভায় বলেন, “আপনারা কাশ্মিরের মানুষের ভাবাবেগ নিয়ে খেলা করছেন। যখনই ওখানে অতিরিক্ত নিরাপত্তাবাহিনী মোতায়েন করা হয়েছিল, তখনই আমার আশঙ্কা হয়েছিল। কাশ্মিরকে কসোভো, ইস্ট তিমোর বা দক্ষিণ সুদান হতে দেওয়া যাবে না।”

সোমবার এমডিএমকে প্রধান ভাইকো বলেন, দেশ যখন তার স্বাধীনতার শততম বছর উদযাপন করবে তখন কাশ্মির আর ভারতের থাকবে না। বিজেপিকে ইঙ্গিত করে তিনি বলেন, ‘ওরা কাশ্মিরকে কাদার মধ্যে তলিয়ে দিয়েছে। আমি এর আগেও কাশ্মির সম্পর্কে আমার মতামত প্রকাশ করেছি। কাশ্মির সমস্যার জন্যে ৭০ শতাংশ দায়ী বিজেপি ও ৩০ শতাংশ দায়ী কংগ্রেস।’

বিশেষ মর্যাদা ক্ষুণ্ন করার দিন সকাল থেকেই জম্মু-কাশ্মির কার্যত অচলাবস্থার মধ্যে রয়েছে। দোকান, স্কুল, কলেজ ও অফিস বন্ধ রাখা হয়েছে। কোনও গণপরিবহন নেই। ইন্টারনেট-মোবাইল পরিষেবাও সীমিত। শুক্রবার জুমার নামাজ ও ঈদকে সামনে রেখে কারফিউ শিথিলের ঘোষণা দিয়েও রবিবার তা পুনর্বহাল করা হয়।

/বিএ/এমওএফ/

x