ইটের জবাব পাথরে দেওয়া হবে: মোদিকে ইমরানের হুঁশিয়ারি

বিদেশ ডেস্ক ২০:১২ , আগস্ট ১৪ , ২০১৯

পাকিস্তানের অভ্যন্তরে ভারত কোনও পদক্ষেপ নিলে তার কড়া জবাব দেওয়া হবে বলে সতর্ক করেছেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান। পাকিস্তানের স্বাধীনতা দিবস উপলক্ষে পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মিরের পার্লামেন্টের বিশেষ অধিবেশনে যোগ দিয়ে কাশ্মির ইস্যুতে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে সতর্ক করেন ইমরান। তিনি বলেন, কাশ্মিরের পর ভারত পাকিস্তানেও সমস্যা তৈরি করতে পারে। ইমরান বলেন, এটা কাশ্মিরেই থামবে না, এই ঘৃণাবাদী মতাদর্শ পাকিস্তানের দিকেও ধেয়ে আসতে পারে।

১৯৪৭ সালে ব্রিটিশ উপনিবেশ থেকে স্বাধীনতা লাভের পর ভারত পাকিস্তান তিনটি যুদ্ধের মধ্যে দুটি অনুষ্ঠিত হয়েছে কাশ্মির ইস্যুতে। গত ফেব্রুয়ারিতে পুলওয়ামায় ভারতীয় বাহিনীর ওপর আত্মঘাতী হামলার পর তৃতীয় যুদ্ধের দ্বারপ্রান্তে পৌঁছায় দুই দেশ। গত ৫ আগস্ট (সোমবার) ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মধ্য দিয়ে কাশ্মিরের স্বায়ত্তশাসনের অধিকার ও বিশেষ মর্যাদা কেড়ে নেয় বিজেপি নেতৃত্বাধীন ভারতের কেন্দ্রীয় সরকার। এর আগে থেকেই কঠোর নিরাপত্তার ঘেরাটোপে বন্দি রয়েছে কাশ্মিরের বাসিন্দারা। মোবাইল ও ইন্টারনেট পরিষেবা, দোকানপাট, স্কুল-কলেজ বন্ধ রাখা হয়েছে। জনশূন্য রাস্তায় টহল দিচ্ছে সশস্ত্র সেনারা।

কাশ্মিরে ভারতের নেওয়া পদক্ষেপ পাকিস্তানের দিকেও ধাবিত হতে পারে আশঙ্কা প্রকাশ করেন ইমরান খান। পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মিরের পার্লামেন্টের ভাষণে তিনি বলেন, আমাদের কাছে তথ্য আছে আর আমরা জাতীয় নিরাপত্তা কমিটির দুটি বৈঠক করেছি। পাকিস্তান সেনাবাহিনী পূর্ণ অবগত রয়েছে যে ভারত আজাদ জম্মু কাশ্মিরে ব্যবস্থা নেওয়ার পরিকল্পনা করছে। পুলওয়ামার ঘটনার পরে বালাকোটে নেওয়া ব্যবস্থার মতো এবার তাদের একই ধরনের অশুভ পরিকল্পনা রয়েছে। তিনি বলেন, দখলকৃত কাশ্মির থেকে বিশ্বের মনোযোগ সরাতে তারা আজাদ জম্মু কাশ্মিরে ব্যবস্থা নিতে চায়।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে উদ্দেশ করে ইমরান বলেন, আপনার প্রতি আমার বার্তা হলো- আপনি ব্যবস্থা নিন আর আমরা প্রত্যেকটি ইটের জবাব পাথর ছুড়ে দেবো। তিনি বলেন, আমাদের সেনাবাহিনী প্রস্তুত, কেবল সেনাবাহিনী নয় বরং পুরো জাতি সেনাবাহিনীর পাশাপাশি লড়াই করবে। ইমরান বলেন, আমরা প্রস্তুত থাকবো, আপনারা যা করেই প্রতিক্রিয়া দেখান না কেন, আমরা এর শেষ পর্যন্ত যাবো।

/জেজে/এমওএফ/

x