শ্রীনগরে সচিবালয় ভবন থেকে নামিয়ে ফেলা হলো কাশ্মিরের পতাকা

বিদেশ ডেস্ক ১৭:১২ , আগস্ট ২৫ , ২০১৯

ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মিরের স্বায়ত্তশাসন ও বিশেষ অধিকার বাতিলের পর রাজ্যটির সচিবালয় ভবন থেকে নামিয়ে ফেলা হয়েছে কাশ্মির রাজ্যের পতাকা। সেখানে এখন টানানো হয়েছে ভারতীয় তিন রঙের পতাকা। ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে এ খবর জানিয়েছে।

ফাইল ছবি

ভারতীয় কর্মকর্তারা বলছেন, ৩৭০ ধারা বিলোপের পর এখন থেকে কাশ্মিরে ভারতের পতাকাই টানানো হবে। এখন থেকে সব সরকারি কার্যালয়ে এই আইন মেনে চলা হবে।

ইন্ডিয়া টুডে জানায়, এখন পর্যন্ত সব সরকারি ভবন থেকে কাশ্মিরের পতাকা নামানো হয়নি। গত সপ্তাহে সচিবালয় ভবনে কেন্দ্র ও রাজ্যের পতাকা টানানো ছিল।

জম্মু-কাশ্মির সরকারের একটি শীর্ষ সূত্র জানায়, ৩৭০ ধারা বিলোপের ধারাবাহিকতায় পতাকা নামানো হচ্ছে। ৩১ অক্টোবর থেকে রাজ্যকে দ্বিখণ্ডিত করার সঙ্গে এর সম্পর্ক নেই।

আরেকটি শীর্ষ সূত্র জানায়, পার্লামেন্টের প্রবেশাধিকার দেওয়া হয়েছে এবং সব সরকারি ভবনে জাতীয় পতাকা টানানো হবে।

উল্লেখ্য, গত ৫ আগস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের ঘোষণার মধ্য দিয়ে কাশ্মিরের স্বায়ত্তশাসনের অধিকার কেড়ে নেওয়া হয়। জম্মু-কাশ্মিরকে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করতে পার্লামেন্টে পাস হয় একটি বিলও। আর গত ৯ আগস্ট রাষ্ট্রপতির স্বাক্ষরের মধ্য দিয়ে তা আইনে পরিণত হয়।
এই পদক্ষেপকে কেন্দ্র করে কাশ্মিরজুড়ে মোতায়েন করা হয় বিপুলসংখ্যক অতিরিক্ত সেনা। ইন্টারনেট-মোবাইল পরিষেবা বন্ধ রাখা হয়। গ্রেফতার করা হয় স্বাধীনতাপন্থী ও ভারতপন্থী রাজনৈতিক নেতাসহ চার হাজার মানুষকে। রাতের বেলায় বাড়ি বাড়ি অভিযান চালিয়ে তরুণদের তুলে নিয়ে যাওয়ার অভিযোগও রয়েছে নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে।

/এএ/এমওএফ/

x