ট্রাম্পের অভিবাসন নীতির সমর্থনে সুপ্রিম কোর্টের রায়

বিদেশ ডেস্ক ১০:২৯ , সেপ্টেম্বর ১২ , ২০১৯

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিতর্কিত অভিবাসন নীতির সমর্থনে রায় দিয়েছে দেশটির সুপ্রিম কোর্ট। এই নিয়ম অনুযায়ী তৃতীয় কোনও দেশ থেকে যুক্তরাষ্ট্রে যাওয়ার জন্য অবশ্যই এসাইলাম সুবিধাপ্রাপ্ত হতে হবে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়। 

গত কয়েক মাসে ব্যাপক হারে বেড়েছে মেক্সিকো থেকে যুক্তরাষ্ট্রে অনুপ্রবেশ। জলে ভেসে আসা এল সালভেদরের এক অভিবাসী ও তার মেয়ের পানিতে ভেসে আসা নিথর মরদেহের ছবি ভাবিয়ে তোলে সবাইকে। সবার চোখের সামনে যেন ভেসে ওঠে সিরীয় শিশু আয়লান কুর্দির নিথর দেহ। আর এই মৃত্যুর মিছিলের জন্য ট্রাম্পের অভিবাসন নীতিকেই দায়ী করা হচ্ছে।   

২০২০ সালের নির্বাচনকে সামনে রেখে অভিবাসন নীতি পরিবর্তনের কথা বলে আসছেন ট্রাম্প। চলতি বছর জুলাইয়ে তার প্রস্তাবিত নীতি আদালতে আটকে যাওয়ার পর সুপ্রিম কোর্টের এই রায়কে ট্রাম্পের বিজয় হিসেবে দেখছে মার্কিন সংবাদমাধ্যমগুলো। এক টুইটে ট্রাম্প নিজেও একে ‘যুক্তরাষ্ট্রের বড় জয়’ বলে অভিহিত করেছেন। এই নীতির আইনি প্রক্রিয়া এখনও শেষ না হলেও এখন থেকেই তা কার্যকর করতে পারে ট্রাম্প প্রশাসন।

নতুন এই নিষেধাজ্ঞায় বস্তুত দক্ষিণ সীমান্তের প্রায় সব আশ্রয়প্রার্থীর আবেদনই নাকচ করে দেবে।   

এর আগেও অভিবাসী প্রত্যাশীদের প্রতি অমানবিক আচরণের জন্য সমালোচিত হয়েছিলেন ট্রাম্প। অশালীন ভাষায় অভিবাসী প্রত্যাশীদের আক্রমণ করেছেন তিনি। মেক্সিকো-যুক্তরাষ্ট্র সীমান্ত দিয়ে প্রবেশ করতে চাওয়া মানুষদের তিনি কখনো ‘পশু’, ‘ঠান্ডা মাথার অপরাধী’, ‘খারাপ মানুষ’ ইত্যাদি আখ্যা দিয়েছিলেন।

 

/এমএইচ/

x