সিরিয়ায় সামরিক অভিযান শুরু করেছে তুরস্ক

বিদেশ ডেস্ক ১৯:৪৬ , অক্টোবর ০৯ , ২০১৯

সিরিয়ার উত্তরাঞ্চলে তুরস্কের সামরিক অভিযান শুরু হয়েছে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান। তিনি বলেন, সিরিয়ার উত্তরাঞ্চলে কুর্দি ও আইএসের বিরুদ্ধে অপারেশন পিস স্প্রিং শুরু হয়েছে।

সোমবার সিরিয়ায় আইএসবিরোধী অভিযান চালানোর ঘোষণা দেয় তুরস্ক। দেশটির প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ানের মুখপাত্র ইব্রাহিম কালিন বলেন, সন্ত্রাসী আস্তানা গুঁড়িয়ে দিতেই তুর্কি সীমান্তবর্তী সিরিয়ার উত্তরাঞ্চলে সামরিক অভিযান পরিচালনার সিদ্ধান্ত নিয়েছে আঙ্কারা। তবে এর আগেই যুক্তরাষ্ট্রও তুর্কি অভিযানের সম্ভাব্যতার কথা জানিয়েছিলো। চূড়ান্ত ঘোষণা আসার পর সেনা সরিয়ে নিতে শুরু করে ট্রাম্প প্রশাসন।

এতে সিরিয়ায় মার্কিন মিত্র কুর্দি বাহিনীর বিরুদ্ধে অভিযান শুরু করে তুরস্ক। তাদের দাবি, কুর্দি সেনাদের সরিয়ে একটি ‘সেফ জোন’ তৈরি করতে চায় তারা। সেখানে তুরস্কে আশ্রয় নেওয়া ৩৬ লাখ সিরীয় শরণার্থীও থাকতে পারবে।  

অন্যদিকে কুর্দি নেতৃত্বাধীন সশস্ত্র গোষ্ঠী এসডিএফের মুখপাত্র কিনো গ্রাব্রিয়েল বলেন, যুক্তরাষ্ট্র আশ্বাস দিয়েছিলো যে তারা তুরস্ককে কোনও সামরিক অভিযান পরিচালনা করতে দেবে না। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের এমন বিবৃতিতে আমার খুবই অবাক হয়েছি। ঘটনাটি পেছন থেকে ছুরিকাঘাত করার শামিল।

তুরস্কের এই অভিযানে মার্কিন সেনা সরিয়ে নিলেও ট্রাম্প বলেছেন, অর্থনৈতিক পদক্ষেপ নেওয়া হতে পারে তুরস্কের বিরুদ্ধে।

/এমএইচ/এমওএফ/

x