তুরস্ক ও কুর্দি বাচ্চাদের মতো মারামারি করছে: ট্রাম্প

বিদেশ ডেস্ক ০৩:২৯ , অক্টোবর ২০ , ২০১৯

তুরস্ক ও কুর্দিরা বাচ্চাদের মতো মারামারি ও ঝগড়া করছে বলে মন্তব্য করলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, ‘তারা বাচ্চাদের মতো। কিছুক্ষণ মারামারি করতে দিয়ে আবার আলাদা করতে হবে।’

২০১৯ সালের ৯ অক্টোবর তুরস্কের সীমান্তবর্তী সিরিয়ার উত্তরাঞ্চলীয় এলাকা থেকে সিরিয়ার কুর্দি বিদ্রোহীদের উৎখাতে অভিযান শুরু করে তুরস্ক। মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স এবং পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও-কে তুরস্কে পাঠানোর ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাদের সঙ্গে বৈঠকের পর পেন্স জানান, যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে তুরস্ক।  তবে সেটা মাত্র পাঁচদিনের জন্য।

যুদ্ধবিরতির প্রশংসা করে ট্রাম্প বলেন, আমি যা করেছি তা দরকার ছিলো। আমি বলছি তারা কিছুক্ষণের জন্য ঝগড়া করবে। তারা যুদ্ধ করে এবং সেটা সত্যিই ভয়াবহ ছিলো।  

এখন পর্যন্ত ৫০০ জনেরও বেশি নিহতের কথা জানা গেছে। তাদের মধ্যে অনেক বেসামরিকও ছিলো। যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার পর্যবেক্ষণ সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের মতে এখন পর্যন্ত ৩ লাখ মানুষ গৃহহীন হয়ে পড়েছে।

ট্রাম্প বলেন, কোনও মার্কিন সেনা হতাহতের শিকার হয়নি। তিনি বলেন, তুরস্ক পাঁচদিনের যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে। এটা যুক্তরাষ্ট্রের জন্য দারুণ খবর। তুরস্কের জন্যও দারুণ আর কুর্দিদের জন্য। আসলে এটা মানবসভ্যতার জন্যই বিশেষ দিন।

/এমএইচ/

x