ইরানের সঙ্গে উত্তেজনার মধ্যেই সৌদি সফরে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী

বিদেশ ডেস্ক ১৩:৪৫ , অক্টোবর ২২ , ২০১৯

দায়িত্ব গ্রহণের পর সোমবার প্রথমবারের মতো সৌদি আরব সফরে গেলেন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার। এমন সময়ে তার এ সফর অনুষ্ঠিত হচ্ছে যখন একাধিক ইস্যুতে যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের সঙ্গে ইরানের সম্পর্কে এক ধরনের উত্তেজনা তৈরি হয়েছে।
সফরে সৌদি রাজা সালমান বিন আবদুল আজিজ আল সৌদ এবং যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে তার বৈঠকের কথা রয়েছে। এসব বৈঠকে দ্বিপাক্ষিক সম্পর্কের ব্যাপারে রিয়াদকে আশ্বস্ত করবেন যুক্তরাষ্ট্রের মন্ত্রী।

মার্ক এসপার-এর এ সফরের কদিন আগেই সৌদি সফর করেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। একদিকে এ অঞ্চলে নিজের প্রভাব বাড়াতে আগ্রহী মস্কো। অন্যদিকে মধ্যপ্রাচ্যে রাশিয়ার প্রভাব ঠেকাতে মরিয়া ওয়াশিংটন।

রিয়াদে পৌঁছেই ইউএস সেন্ট্রাল কমান্ডের প্রধানের সঙ্গে সাক্ষাৎ করেন মার্ক এসপার। এ কমান্ড থেকেই মধ্যপ্রাচ্য ও আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের সামরিক অভিযান সংক্রান্ত বিষয়গুলো নিয়ন্ত্রণ করা হয়।

অন্যদিকে ২০১৮ সালের মে থেকে সৌদি আরবের প্রতিপক্ষ ইরানের সঙ্গে নতুন বিবাদে জড়ায় যুক্তরাষ্ট্র। ওই সময়ে ট্রাম্প প্রশাসন ইরান চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে সরিয়ে নেওয়ার ঘোষণা দিলে দুই দেশের মধ্যে উত্তেজনা তৈরি হয়। সর্বশেষ সৌদি তেল স্থাপনায় হামলায় তেহরানের ওপর ক্ষুব্ধ হয় পশ্চিমা দুনিয়া। লেবাননের ইরান সমর্থিত শিয়াপন্থী হুথি বিদ্রোহীরা এ হামলার দায় স্বীকার করলেও ওই ঘটনায় ইরানকে দায়ী করে যুক্তরাষ্ট্র, সৌদি আরব ও পশ্চিমা দেশগুলো। সূত্র: আনাদোলু এজেন্সি।

/এমপি/

x