হংকংয়ে শিক্ষার্থীর মৃত্যুতে তীব্র হচ্ছে বিক্ষোভ

বিদেশ ডেস্ক ২১:০৪ , নভেম্বর ০৮ , ২০১৯

হংকংয়ে এক শিক্ষার্থীর মৃত্যুতে গণতন্ত্রপন্থীদের আন্দোলন আরও তীব্র হচ্ছে। সোমবার (৪ নভেম্বর) বিক্ষোভের মধ্যে পুলিশের অভিযানের সময় পার্কিং এলাকা থেকে পড়ে অ্যালেক্স চৌ নামের এক শিক্ষার্থী আহত হন। ওই দিন কোমায় থাকার পর শুক্রবার (৮ নভেম্বর) মারা যান ওই শিক্ষার্থী। এতে বিক্ষোভ আরও ছড়িয়ে পড়ায় নজরদারি বাড়িয়েছে নিরাপত্তাবাহিনী। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

অ্যালেক্সের পড়ে যাওয়ার কারণ স্পষ্ট নয়।  তবে সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, তিনি টিয়ারগ্যাস থেকে চেষ্টা করার সময় পড়ে যান। সেখানে পৌঁছাতে ২০ মিনিট সময় নেওয়ায় ভ্রাম্যমাণ চিকিৎসকদের বিরুদ্ধে দায়িত্বে অবহেলার অভিযোগ তুলেছে আন্দোলনকারীরা। তার মৃত্যুর ঘটনা তদন্তের আহ্বান জানিয়েছে হংকং সিটির বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। তাদের এ আহ্বানকে সমর্থন করেছে লন্ডনভিত্তিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

শিক্ষার্থী অ্যালেক্সের পড়ে যাওয়ার সময় ওই অঞ্চল থেকে বিক্ষোভকারীদের সরিয়ে দিতে পার্কিংকরা গাড়ির মধ্যে এবং ওই এলাকায় টিয়ার গ্যাস নিক্ষেপ করে দাঙ্গা পুলিশ। তবে টিয়ার গ্যাস নিক্ষেপের কথা স্বীকার করলেও সেখানে নিয়মের বাইরে কিছু করা হয়নি দাবি করেছে পুলিশ।

শুক্রবার বিকালে রাস্তা বন্ধ করে প্রতিবাদ জানায় বিক্ষোভকারীরা।

চৌ’র মৃত্যুতে চলমান আন্দোলনে তীব্রতা বৃদ্ধি পেয়েছে এবং সংকট আরও গভীর হচ্ছে। গণতন্ত্রপন্থী আন্দোলনের নেতা জসুয়া ওয়াং টুইটবার্তায় লিখেছেন, ‘আজ (শুক্রবার) হংকংয়ের এক স্বাধীনতা যোদ্ধাকে হারিয়ে আমরা শোকাহত। আমরা আর পেছনে ফিরব না। আমরা যখন ঐক্যবদ্ধ হতে শুরু করেছি, তখন একসঙ্গে শেষ করব।’ 

/এইচকে/এএ/

x