গান্ধী পরিবারের ‘বিশেষ নিরাপত্তা’ বাতিল

বিদেশ ডেস্ক ২২:১০ , নভেম্বর ০৮ , ২০১৯

ভারতের গান্ধী পরিবারের বিশেষ নিরাপত্তা প্রত্যাহার করা হয়েছে। শুক্রবার (৮ নভেম্বর) তাদের স্পেশাল প্রোটেকশন গ্রুপের (এসপিজি) নিরাপত্তা সুবিধা তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে নরেন্দ্র মোদি সরকার। এর ফলে কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধী, তার দুই সন্তান রাহুল গান্ধী ও প্রিয়াঙ্কা গান্ধী এখন থেকে সাধারণ মানের ‘জেড প্লাস’ ক্যাটাগরির নিরাপত্তা পাবেন।

ভারতীয় সম্প্রচারমাধ্যম এনডিটিভি’র এক প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি নিরাপত্তাসংক্রান্ত এক পর্যালোচনা শেষে গান্ধী পরিবারের ওপর থেকে বিশেষ নিরাপত্তা তুলে নেওয়া হয়। তিন হাজার সদস্য বিশিষ্ট অভিজাত এ নিরাপত্তা বাহিনীটি এখন থেকে শুধু দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিরাপত্তা দেবে। আর গান্ধী পরিবার পাবে জেড প্লাস নিরাপত্তা। কেন্দ্রীয় সংরক্ষিত পুলিশ দল (সিআরপিএফ) নিয়োজিত থাকবে গান্ধী পরিবারের নিরাপত্তার দায়িত্বে।

নিজের দেহরক্ষীদের হাতে সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী নিহত হওয়ার পরের বছর অর্থ্যাৎ ১৯৮৫ সাল থেকেই প্রধানমন্ত্রী ও তার পরিবারদের নিরাপত্তা প্রদানে বিশেষ বাহিনী এসপিজি গড়ে তোলা হয়। প্রধানমন্ত্রী ও তার পরিবারের সদস্যরা প্রধানমন্ত্রী থাকাকালীন এবং পরবর্তী ১০ বছর এ সুবিধা পাওয়ার বিধান রাখা হয়। এরপর সাবেক প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর মৃত্যুর পর থেকেই এসপিজি’র নিরাপত্তা পেয়ে আসছে গান্ধী পরিবার।  

পরবর্তীতে ২০০৩ সালে অটল বিহারি বাজপেয়ী’র বিজেপি সরকার আইনটি সংশোধন করে ১০ বছরের পরিবর্তে এক বছরের বিধান চালু করে। তবে পরিস্থিতি সাপেক্ষে কেন্দ্রীয় সরকার চাইলে এক বছরের বেশি সময়ও এ সুবিধা বহাল রাখার বিধান রাখা হয়।

/এইচকে/

x