কুর্দি স্বায়ত্তশাসনের দাবি রাষ্ট্রদোহিতা: এরদোয়ান

বিদেশ ডেস্ক ১৮:৫২ , ডিসেম্বর ২৯ , ২০১৫

রজব তাইয়্যেব এরদোয়ানতুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় কুর্দি এলাকার স্বায়ত্ত্বশাসনের দাবিকে রাষ্ট্রদোহিতা বলে মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান। এর আগে কুর্দিদের জন্য স্বায়ত্তশাসনে দাবি করেন দেশটির কুর্দি রাজনীতিক সেলাহাতিন ডেমিরেটস। পিপলস ডেমোক্রেটিক পার্টির (এইচডিপি) ওই নেতার মন্তব্যের প্রতিক্রিয়ায় এমন মন্তব্য করেন এরদোয়ান।
সেলাহাতিন ডেমিরেটস ছাড়াও সম্প্রতি কুর্দিপন্থী অন্যান্য গ্রুপের পক্ষ থেকেও কুর্দিদের জন্য স্বায়ত্তশাসনের দাবি তোলা হয়েছিল। তবে ওই নেতাদের এসব মন্তব্যের ব্যাপারে এরই মধ্যে তদন্ত শুরু করেছেন তুরস্কের প্রসিকিউটররা।
উল্লেখ্য, নিজ দেশের কুর্দিদের সঙ্গে তুরস্কের বিবাদ বহু পুরনো। দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে বিচ্ছিন্নতাবাদী কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) সঙ্গে দীর্ঘ ৩১ বছর লড়তে হয়েছে আঙ্কারাকে। তুরস্কের অভিযোগ, পিকেকের সঙ্গে সিরিয়ার কুর্দি সংগঠন কুর্দিশ পিপলস প্রটেকশন ইউনিটের (ওয়াইপিজি) ঘনিষ্ঠ যোগসাজশ রয়েছে। এ অঞ্চলে কুর্দিরা নিজস্ব শাসন ব্যবস্থা প্রতিষ্ঠা করতে চায়।

কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টিকে (পিকেকে) সন্ত্রাসী সংগঠন হিসেবে বিবেচনা করে তুরস্ক, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন। সম্প্রতি তুর্কি বাহিনীর অভিযানে দুই শতাধিক কুর্দি বিদ্রোহী নিহত হয় বলে জানিয়েছে দেশটির সেনাবাহিনী।

চলতি বছরের ১ নভেম্বর অনুষ্ঠিত নির্বাচনে তুরস্কের সাধারণ নির্বাচনে তৃতীয় বৃহত্তম রাজনৈতিক দলের স্বীকৃতি পায় কুর্দিপন্থী দল এইডিপি। ৫৫০ আসনের পার্লামেন্টে তারা ৫৯টি আসনে জয় পায়। সূত্র: বিবিসি।

/এমপি/

x