ভ্রমণকারীদের জন্য ঘোড়ার গাড়ির ‘উবার’

জার্নি ডেস্ক ২২:৪২ , আগস্ট ০৯ , ২০১৮

রাইড শেয়ারিং অ্যাপ উবারের গাড়ি ও মোটরসাইকেলের জনপ্রিয়তার কথা কে না জানে! যুক্তরাষ্ট্রের মিশিগানের ডেট্রয়েটের ১৫০ মাইল দক্ষিণ-পশ্চিমের ছোট্ট শহর কোলনের বাসিন্দা টিমোথি হশস্টেডলারও জানেন। তাই এমন একটি সেবা চালু করেছেন তিনি। এক্ষেত্রে নিজের ঘোড়া ও একটি বগীকে কাজে লাগাচ্ছেন তিনি। সব মিলিয়ে এটি হয়ে উঠেছে তার ঘোড়ার গাড়ি।
এই সেবাকে টিমোথি হশস্টেডলার বলছেন ‘অ্যামিশ উবার’। তবে উবারের জন্য কাজ করছেন না তিনি। কোনও অ্যাপের সহায়তায় তার বগীতে চড়ে যাতায়াতের সুযোগ নেই। ভ্রমণকারীরা সড়কের একপাশে দাঁড়িয়ে ইশারা করলেই এই সেবা মিলবে। নিউ ইয়র্ক সিটিতে যেভাবে ট্যাক্সি ক্যাব ডাকতে হয় আর কি!
লোকাল টোয়েন্টি ওয়ান নিউজ গত সপ্তাহে এক প্রতিবেদনে জানিয়েছে, সেন্ট জোসেফ কাউন্টিতে নতুন ধরনের যানবাহন সেবা চালু করেছেন টিমোথি হশস্টেডলার। তার অ্যাপ-মুক্ত ‘অ্যামিশ উবার’-এর বেলায় নেই অনলাইন রেটিং সিস্টেম। সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার হলো, ভাড়া ওঠানামা করে না। মাত্র ৫ ডলারের বিনিময়ে জাদুময় শহরের যেকোনও স্থানে নিয়ে যাবেন তিনি।
কোলন ‘বিশ্বের জাদুময় রাজধানী’ হিসেবে পরিচিত। সেখানে সব মিলিয়ে ১ হাজার ২০০ বাসিন্দা। ইতোমধ্যে ‘অ্যামিশ উবার’ স্থানীয়দের মধ্যে জনপ্রিয়তা পেয়েছে। এই নতুনত্ব যেন গ্রামে ছড়িয়ে দিয়েছে কোনও কবির কবিতা! 

টিমোথি হশস্টেডলারযদিও এ বিষয়ে উবার কর্তৃপক্ষ এখনও কোনও মন্তব্য করেনি।

সূত্র: সিএনএন

/জেএইচ/

x