‘ব্রিটিশ এয়ারওয়েজে চড়বেন না’

জার্নি ডেস্ক ২০:৫৪ , আগস্ট ১০ , ২০১৮

যুক্তরাজ্যে ভারতীয় একজন যাত্রী ও তার পরিবারকে ফ্লাইট থেকে নামিয়ে দেওয়ার অভিযোগ উঠেছে ব্রিটিশ এয়ারওয়েজের বিরুদ্ধে। গত ২৩ জুলাই লন্ডন থেকে বার্লিনে যাচ্ছিল তারা। কিন্তু তাদের সঙ্গে থাকা এক শিশুর কান্নার কারণে এয়ারলাইন্সটি তাদেরকে নামিয়ে দেয় বলে শোনা যাচ্ছে।

এ ঘটনায় ব্রিটিশ এয়ারওয়েজকে ‘বর্ণবাদী’ আখ্যা দিয়েছেন বলিউডের বর্ষীয়ান অভিনেতা ঋষি কাপুর। এয়ারলাইন্সটির সঙ্গে নিজের অভিজ্ঞতা সুখকর ছিল না বলেও জানান তিনি। তাই তাদের ফ্লাইটকে বর্জনের আহ্বান জানান ৬৫ বছর বয়সী এই অভিনেতা।

বৃহস্পতিবার (৯ আগস্ট) রাত ১১টার পর মুম্বাই থেকে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে ঋষি কাপুর লিখেছেন, ‘বর্ণবাদী। ব্রিটিশ এয়ারওয়েজে চড়বেন না। আমরা গলাধাক্কা খেতে পারি না। বার্লিনের শিশুর ঘটনা শুনে কষ্ট পেয়েছি। প্রথম শ্রেণির যাত্রী হওয়া সত্ত্বেও দু’বার কেবিন ক্রু’র অভদ্র আচরণের কারণে ব্রিটিশ এয়ারওয়েজে যাতায়াত বন্ধ করেছি। জেট এয়ারওয়েজ অথবা এমিরেটসে চলাচল করুন। এগুলোর ফ্লাইটে মর্যাদা রক্ষা করা হয়।’

ঋষি কাপুরবর্ণবাদের অভিযোগ তোলা যাত্রী এ.পি. পাঠক হলেন সড়ক পরিবহন ও জনপথ মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব পর্যায়ের কর্মকর্তা। তার দাবি, বিমান থেকে না নামলে জানালা দিয়ে ফেলে দেওয়ার হুমকি পর্যন্ত দেন একজন ক্রু! এছাড়া নিরাপত্তায় দায়িত্বরতরা হাতকড়া পরানো হবে বলে জানায়।

ভারতের বেসামরিক বিমান পরিবহনমন্ত্রী সুরেশ প্রভু ঘটনাটি সম্পর্কে ব্রিটিশ এয়ারওয়েজের কাছ থেকে বিস্তারিত রিপোর্ট আনার জন্য মন্ত্রণালয়কে নির্দেশনা দিয়েছেন। এয়ারলাইন্সটি এক বিবৃতিতে বলেছে, অভিযোগটি আমরা খতিয়ে দেখছি।’

/জেএইচ/

x