ভ্রমণের জন্য যেসব দেশ সবচেয়ে নিরাপদ ও ঝুঁকিপূর্ণ

জার্নি ডেস্ক ২৩:৫৫ , নভেম্বর ০৯ , ২০১৮

আইসল্যান্ড২০১৯ সালে কোন কোন দেশে নিরাপদে ঘুরে বেড়ানো যাবে? আর কোন কোন দেশ ভ্রমণের জন্য ঝুঁকিপূর্ণ? যুক্তরাজ্যের প্রতিষ্ঠান ‘হুইচ? ট্রাভেল’ এক সমীক্ষায় এসবের উত্তর খুঁজে দেখেছে। তাদের দৃষ্টিতে, আগামী বছর পর্যটকদের জন্য সবচেয়ে নিরাপদ দেশ হলো আইসল্যান্ড। সেখানে প্রাকৃতিক দুর্যোগ ও সহিংস অপরাধের আশঙ্কা শূন্যের কোঠায়। 

অপরাধের হার, প্রাকৃতিক দুর্যোগের ঝুঁকি, স্বাস্থ্য সংক্রান্ত সমস্যা ও সন্ত্রাসী হামলার আশঙ্কার দিকগুলো বিবেচনা করে তালিকাটি তৈরি হয়েছে। এতে দুই নম্বরে আছে সংযুক্ত আরব আমিরাত। এই দেশের দুবাই শহর পর্যটকদের মধ্যে বেশ জনপ্রিয়।
নিরাপদ দেশের তালিকায় তিনে স্থান করে নিয়েছে সিঙ্গাপুর। যদিও সেখানে জিকা ভাইরাসের মাঝারি ঝুঁকি রয়েছে। চার নম্বরে আছে স্পেন।
মরক্কোপাঁচে জায়গা পেয়েছে অস্ট্রেলিয়া। অবশ্য এই দেশে ডেঙ্গু জ্বরের ঝুঁকি ও সন্ত্রাসবাদ কালেভদ্রে দেখা যায়। নিরাপদ দেশের তালিকায় ছয় থেকে দশে রয়েছে যথাক্রমে কানাডা, জাপান, মরক্কো, জর্ডান ও বারবাডোজ।


দক্ষিণ আফ্রিকাপর্যটনে নিরাপদ দেশের তালিকা তৈরির জন্য বিশ্বজুড়ে পর্যটকদের সবচেয়ে প্রিয় ২০টি গন্তব্য বেছে নিয়েছে ‘হুইচ? ট্রাভেল’। এরপর ওয়ার্ল্ড ইকোনমিক ফান্ড থেকে অপরাধের পরিসংখ্যান, ওয়ার্ল্ড রিস্ক রিপোর্ট দেখে প্রাকৃতিক দুর্যোগ ঝুঁকি মূল্যায়ন, ন্যাশনাল হেল্থ সার্ভিসের স্বাস্থ্যঝুঁকির ডেটা ও পররাষ্ট্র মন্ত্রণালয়ে সন্ত্রাসবাদ ঝুঁকি মাত্রা বিশ্লেষণ করে দেখেছেন গবেষকরা। তাদের মন্তব্য, ২০১৯ সালে ভ্রমণের ক্ষেত্রে সবচেয়ে বিপজ্জনক দেশের মধ্যে শীর্ষ পাঁচে আছে যথাক্রমে দক্ষিণ আফ্রিকা, তুরস্ক, থাইল্যান্ড, ভারত ও মেক্সিকো।


সূত্র: ডেইলি মেইল



/জেএইচ/

x