কোন জেলার নামকরণ কীভাবে খোয়াই নদীতীরের বাজার থেকে হবিগঞ্জের উৎপত্তি

জার্নি রিপোর্ট ২৩:২৯ , নভেম্বর ০৯ , ২০১৮

ছাপ্পান্ন হাজার বর্গমাইল আয়তনের দেশ বাংলাদেশের নয়নাভিরাম প্রাকৃতিক সৌন্দর্য, সমৃদ্ধ ইতিহাস, ঐতিহ্য, বৈচিত্র্যপূর্ণ সংস্কৃতি, দৃষ্টিনন্দন জীবনাচার মন কাড়ে দেশি-বিদেশি পর্যটকদের। পৃথিবীর দীর্ঘতম সমুদ্রসৈকত, প্রত্নতাত্ত্বিক নিদর্শন, ঐতিহাসিক মসজিদ ও মিনার, নদী, পাহাড়, অরণ্যসহ হাজারও সুন্দরের রেশ ছড়িয়ে আছে টেকনাফ থেকে তেঁতুলিয়া পর্যন্ত।

দেশের আট বিভাগে (ঢাকা, চট্টগ্রাম, বরিশাল, খুলনা, রাজশাহী, রংপুর, সিলেট ও ময়মনসিংহ) ৬৪ জেলা। প্রতিটি জেলার নামকরণের সঙ্গে রয়েছে ঐতিহ্যপূর্ণ ইতিহাস। এসব ঘটনা ভ্রমণপিপাসু উৎসুক মনকে আকর্ষণ করে। তাই বাংলা ট্রিবিউন জার্নিতে ধারাবাহিকভাবে জানানো হচ্ছে বাংলাদেশের ৬৪ জেলার নামকরণের সংক্ষিপ্ত ইতিহাস।

রেমা কালেঙ্গা সংরক্ষিত বনাঞ্চল (ছবি: সাদ কায়কোবাদ)হবিগঞ্জ জেলা
একটি পাতা দুটি কুঁড়ির চিরসবুজ চায়ের বাগান আর দিগন্ত বিস্তৃত হাওর ও জীববৈচিত্র্য ভরপুর ঘন বনাঞ্চল হবিগঞ্জ। এই জেলা নদী, হাওর-বাওর, টিলা ও বিস্তীর্ণ সমতলভূমি, সুদৃশ্য চা-বাগান, রাবার বাগান ও নৈসর্গ ঘেরা বহুমাত্রিক বৈশিষ্ট্যে প্রাকৃতিক সৌন্দর্যে অপরূপা।

হবিগঞ্জ জেলায় চা বাগান ও বিভিন্ন রিসোর্টকে কেন্দ্র করে পর্যটকের আগমন ঘটে। হাওর এলাকা হওয়ায় যোগাযোগ ব্যবস্থার একমাত্র বাহন নৌকা। এটিকে কেন্দ্র করে পর্যটন শিল্পের বিকাশ সম্ভব।

সুফি-সাধক হযরত শাহজালালের (র.) অনুসারী সিপাহসালার সৈয়দ নাসির উদ্দীনের (র.) স্মৃতিবিজড়িত খোয়াই, কারাঙ্গী, বিজনা, রত্না প্রভৃতি নদীবিধৌত হবিগঞ্জ একটি ঐতিহাসিক প্রাচীন জনপদ। এখানকার প্রধান নদ-নদী হলো কুশিয়ারা, খোয়াই, সুতাং, রত্না, শুটকী, সোনাই, করাঙ্গী, ঝিংড়ী, ভেড়ামোহনা, বরাক, বিজনা প্রভৃতি।

উচাইল শংকরপাশা শাহী মসজিদ (ছবি: ফজলুল জাহিদ পাভেল)এই জেলার নামকরণ নিয়ে বিভিন্ন মত রয়েছে। তবে বেশিরভাগ মানুষের মতামত অনুযায়ী, ঐতিহাসিক সুলতানসী হাবিলীর প্রতিষ্ঠাতা সৈয়দ সুলতানের অধঃস্তন পুরুষ সৈয়দ হেদায়েত উল্লাহর ছেলে সৈয়দ হবিব উল্লাহ খোয়াই নদীর তীরে একটি গঞ্জ (বাজার) প্রতিষ্ঠা করেন। তার নামানুসারে হবিবগঞ্জ কালক্রমে লোকমুখে হয়ে দাঁড়ায় হবিগঞ্জ। ১৯৮৪ সালের ১ মার্চ জেলায় উন্নীত হয় এই মহকুমা।

দর্শনীয় স্থানের তালিকায় আছে মাধবপুরে তেলিয়াপাড়া চা বাগান সংলগ্ন মুক্তিযুদ্ধের স্মৃতিসৌধ, শাহাজীবাজারে রাবার বাগান, সৈয়দ ফতেহ গাজীর (র.) মাজার চুনারুঘাটে কালেঙ্গা অভয়ারণ্য, সিপাহসালার সৈয়দ নাসির উদ্দিনের (র.) মাজার, বানিয়াচংয়ে ঐতিহাসিক সাগর দীঘি, লক্ষ্মীবাউর জলাবন ও ষোড়শ শতকের বৈষ্ণব ধর্মাবলম্বীদের তীর্থস্থান বিথঙ্গল রামকৃষ্ণ জিউর আখড়া, প্রাচীন ঐতিহাসিক নিদর্শন উচাইল-শংকরপাশা শাহী মসজিদ, সাতছড়ি সংরক্ষিত বনাঞ্চল, রেমা কালেঙ্গা সংরক্ষিত বনাঞ্চল। হবিগঞ্জের পশুশাইল চাল ও খাসিয়া পানের সুনাম আছে দেশজুড়ে।

/জেএইচ/

x