আনাদোলু পোস্ট তেহরান হামলার দায় স্বীকার আইএস-এর

বিদেশ ডেস্ক ১৭:২৪ , জুন ০৮ , ২০১৭

ইরানের পার্লামেন্ট ও আয়াতুল্লাহ খোমেনির মাজারে বুধবার চালানো আত্মঘাতী হামলার দায় স্বীকার করেছে জঙ্গিগোষ্ঠী আইএস। ইরানে এই প্রথম কোনও হামলার দায় স্বীকার করলো আইএস। এমনকি জঙ্গিগোষ্ঠীটি হামলার সময় পার্লামেন্টের ভেতরের একটি ভিডিও প্রকাশ করেছে। এ বিষয়টি নিয়ে বুধবার শিরোনাম করেছে তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম আনাদোলু পোস্ট।
আইএসের মুখপাত্র আমাক এজেন্সি দাবি করেছে, তাদের যোদ্ধারা ইরানে খোমেনির দরগা ও পার্লামেন্টে হামলা চালিয়েছে।

ইরানের সেনাবাহিনীর দাবি, হামলার নেপথ্যে রয়েছে সৌদি আরব। এক বিবৃতিতে আইআরজিসি বলেছে, এ অঞ্চলের প্রতিক্রিয়াশীল সরকার (সৌদি আরব)-এর সঙ্গে মার্কিন প্রেসিডেন্টের বৈঠকের এক সপ্তাহ পর এই সন্ত্রাসী হামলাটি হয়েছে। এটা প্রমাণ করে এই নাশকতামূলক কর্মকাণ্ডে তারা (সৌদি আরব) জড়িত।

সৌদি আরব ও যুক্তরাষ্ট্র উভয় দেশই অবশ্য এই হামলার নিন্দা জানিয়েছে।

হামলায় নিহতদের শহীদ আখ্যায়িত করে আইআরজিসি'র উপ-প্রধান ব্রিগেডিয়ার জেনারেল হোসেন সালামি বলেছেন, তেহরানে সন্ত্রাসী হামলায় শহীদদের রক্তের বদলা নেওয়া হবে। সন্ত্রাসীদের পাশাপাশি তাদের পৃষ্ঠপোষকদেরও ছাড় দেওয়া হবে না।

তেহরানে হামলাকারীরা ইরানি নাগরিক; যারা ইসলামিক স্টেট (আইএস)-এর সদস্য বলে জানিয়েছে ইরান। ইরানের সুপ্রিম ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের উপ-প্রধন রেজা সেইফুল্লাহ দেশটির সরকারি টেলিভিশনে এক সাক্ষাৎকারে এ কথা জানান।

বুধবার ইরানের পার্লামেন্ট ও দেশটির ইসলামিক প্রজাতন্ত্রের প্রতিষ্ঠাতা আয়াতুল্লাহ খোমেনির মাজারে ওই আত্মঘাতী হামলা চালানো হয়। এতে ১২ জন নিহত হওয়ার কথা জানিয়েছে ইরান। সব হামলাকারী নিহত ও তৃতীয় হামলার পরিকল্পনাকারী সন্দেহে ৫ জনকে আটক করা হয়েছে।

/এমপি/

Advertisement

Advertisement

Pran-RFL ad on bangla Tribune x