দ্য ওয়াশিংটন পোস্ট লাস ভেগাস হত্যাকাণ্ডে নিহত ৫৯

বিদেশ ডেস্ক ১৭:৫০ , অক্টোবর ০৩ , ২০১৭

যুক্তরাষ্ট্রের লাস ভেগাসের কনসার্টে বন্দুক হামলায় অন্তত ৫৯ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন কমপক্ষে ৫২৭ জন। একজন হামলাকারী (লোন উলফ) এতে জড়িত বলে জানিয়েছে লাস ভেগাস পুলিশ। সন্দেহভাজন হামলাকারী ৬৪ বছরের স্টিফেন প্যাডক-এর ঘটনাস্থলেই মৃত্যু হয়। তার হোটেল কক্ষ থেকে ১৭টি বন্দুক উদ্ধার করেছে পুলিশ। লাস ভেগাস মেট্রোপলিটন পুলিশের শেরিফ জোসেফ লম্বার্ডো সংবাদ সম্মেলনে এ তথ্য নিশ্চিত করেছেন। এ বিষয়টি নিয়ে মঙ্গলবার শিরোনাম করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম দ্য ওয়াশিংটন পোস্ট।

এরইমধ্যে হামলাকারী স্টিফেন প্যাডক-এর ছবি প্রকাশ করেছে পুলিশ। যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম দ্য ওয়াশিংটন পোস্ট-এর অনুসন্ধানে বেরিয়ে এসেছে স্টিফেন প্যাডক একজন ঝানু ও পেশাদার জুয়াড়ি। প্রতিবেশী ও পরিবারের সদস্যরা বিষয়টি নিশ্চিত করেছেন। এরইমধ্যে এ সংক্রান্ত তথ্যপ্রমাণ এফবিআই’র হাতে পৌঁছেছে।

স্টিফেন প্যাডক-এর ভাই এরিক প্যাডক বলেন, তার ভাই প্রায়ই হাজার হাজার ডলারের জুয়ায় অংশ নিতো। তার ভাষায়, ‘আমার ভাই আপনার বা আমার মতো নয়। সে ভিডিও পোকার (ক্যাসিনো গেম) থেকে বেশ ভালো আয় করতো। আমাকে পাঠানো এক টেক্সটে সে বলেছে, সে ক্যাসিনোতে আড়াই লাখ ডলার জিতেছে।’

তিনি বলেন, ‘আমরা কিছুই জানি না। স্টিফেনের এমনটা করার কোনও কারণ দেখতে পাচ্ছি না। সে শুধু ভিডিও পোকার খেলতো। আমাদের জানামতে তার কোনও রাজনৈতিক সংশ্রব ছিল না। কোনও ধর্মীয় গোষ্ঠীর সঙ্গেও সে জড়িত ছিল না।’

প্রশ্ন উঠেছে, অপরাধ সংঘটনের পূর্ববর্তী রেকর্ড না থাকার পরও কেন যুক্তরাষ্ট্রের লাস ভেগাসের হোটেলে আয়োজিত কনসার্টে হামলা চালিয়েছে স্টিফেন প্যাডক? কোনও জঙ্গি গোষ্ঠীর সঙ্গে সম্পৃক্ততা না থাকার পরও কেন এবং কিভাবে সে এতো বিপুল পরিমাণ অস্ত্র ও গোলাবারুদ সংগ্রহ করেছিল? কোন উদ্দেশ্য নিয়ে হোটেলের ৩৩ তলায় উঠে হামলাকারী নিচে কনসার্ট লক্ষ্য করে গুলি করলো? এখন সেইসব প্রশ্ন আর রহস্য সমাধানের সূত্র খুঁজছে মার্কিন পুলিশ।

স্থানীয় সময় রবিবার (১ অক্টোবর) লাস ভেগাস শহরে মান্দালয় বে হোটেলে কনসার্ট চলছিল। রাত সাড়ে ১০টার দিকে হোটেলের ৩৩ তলায় নিজের কক্ষ থেকে কনসার্ট লক্ষ্য করে এলোপাতাড়ি গুলি চালায় স্টিফেন প্যাডক। ওই হামলায় নিহত হয় অন্তত ৫৯ জন এবং আহত হয় কমপক্ষে ৫২৭ জন। পরে আত্মহত্যা করে প্যাডক। পুলিশ তার হোটেল কক্ষে অভিযান চালিয়ে ২৩টি বন্দুক এবং ১৯টি আগ্নেয়াস্ত্র উদ্ধারের দাবি করে। তার বাড়িতেও অভিযান চালিয়ে বেশ কিছু বিস্ফোরক উদ্ধার হয়।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, ৬৪ বছর বয়সী হামলাকারী স্টিফেন প্যাডক কখনও সেনাবাহিনীতে চাকরি করেননি, তার মানসিক রোগ ছিল বলেও জানা যায়নি কিংবা তার বিরুদ্ধে সামাজিক অসদাচারণেরও অভিযোগ নেই। এমনকি সোশ্যাল মিডিয়ায় রাজনৈতিক অসন্তোষ এবং চরমপন্থী মনোভাব প্রদর্শন করতেও দেখা যায়নি তাকে। তারপরও প্যাডক কেন ২৩টি বন্দুকসহ উচ্চ ক্ষমতাসম্পন্ন অস্ত্রের বিপুল সমাহার ঘটিয়েছিলেন এবং কেন কনসার্টে উপস্থিত ২২ হাজার মানুষকে লক্ষ্য করে হত্যাকাণ্ড চালিয়েছেন তার কোনও আলামত এখনও পায়নি পুলিশ। মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংঘটন আইএস এর পক্ষ থেকে এ হামলার দায় স্বীকার করা হলেও মার্কিন কর্মকর্তারা তা নাকচ করে দিয়েছেন। যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআই এর স্পেশাল এজেন্ট ইনচার্জ আরন রুজ সোমবার সাংবাদিকদের জানিয়েছেন, প্যাডকের সঙ্গে আন্তর্জাতিক জঙ্গি গোষ্ঠীর কোনও সম্পৃক্ততা তারা পাননি। 

পুলিশের বিশ্বাস, প্যাডক একা একাই হামলা চালিয়েছে। কিন্তু কেন সে হামলা চালিয়েছে তা জানতে পারেনি তারা।

লাস ভেগাস পুলিশের শেরিফ জোসেফ লম্বার্ডো সাংবাদিকদের বলেন, ‘তার বিশ্বাস কী ছিল সে ব্যাপারে আমাদের কোনও ধারণা নেই। তার মনের ভেতর তো আর আমরা ঢুকতে পারছি না।’

Advertisement

Advertisement

Pran-RFL ad on bangla Tribune x