গালফ টাইমস লাস ভেগাসে নির্বিচার গুলিবর্ষণে নিহত ৫৯

বিদেশ ডেস্ক ১৮:১৬ , অক্টোবর ০৩ , ২০১৭

যুক্তরাষ্ট্রের নেভাদা অঙ্গরাজ্যের লাস ভেগাসের কনসার্টে বন্দুক হামলায় অন্তত ৫৯ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন কমপক্ষে ৫২৫ জন। একজন হামলাকারী (লোন উলফ) এতে জড়িত বলে জানিয়েছে লাস ভেগাস পুলিশ। সন্দেহভাজন হামলাকারী ৬৪ বছরের স্টিফেন প্যাডক-এর ঘটনাস্থলেই মৃত্যু হয়। তার হোটেল কক্ষ থেকে ১৭টি বন্দুক উদ্ধার করেছে পুলিশ। লাস ভেগাস মেট্রোপলিটন পুলিশের শেরিফ জোসেফ লম্বার্ডো সংবাদ সম্মেলনে এ তথ্য নিশ্চিত করেছেন। এ বিষয়টি নিয়ে মঙ্গলবার শিরোনাম করেছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম গালফ টাইমস।
সন্দেহভাজন হামলাকারী স্টিফেন প্যাডক-এর ছবি প্রকাশ করেছে পুলিশ। সংবাদমাধ্যমগুলোর অনুসন্ধানে বেরিয়ে এসেছে স্টিফেন প্যাডক একজন ঝানু ও পেশাদার জুয়াড়ি। প্রতিবেশী ও পরিবারের সদস্যরা বিষয়টি নিশ্চিত করেছেন। এরইমধ্যে এ সংক্রান্ত তথ্যপ্রমাণ এফবিআই’র হাতে পৌঁছেছে।

স্টিফেন প্যাডক-এর ভাই এরিক প্যাডক বলেন, তার ভাই প্রায়ই হাজার হাজার ডলারের জুয়ায় অংশ নিতো। তার ভাষায়, ‘আমার ভাই আপনার বা আমার মতো নয়। সে ভিডিও পোকার (ক্যাসিনো গেম) থেকে বেশ ভালো আয় করতো। আমাকে পাঠানো এক টেক্সটে সে বলেছে, সে ক্যাসিনোতে আড়াই লাখ ডলার জিতেছে।’

তিনি বলেন, ‘আমরা কিছুই জানি না। স্টিফেনের এমনটা করার কোনও কারণ দেখতে পাচ্ছি না। সে শুধু ভিডিও পোকার খেলতো। আমাদের জানামতে তার কোনও রাজনৈতিক সংশ্রব ছিল না। কোনও ধর্মীয় গোষ্ঠীর সঙ্গেও সে জড়িত ছিল না।’

তিন বছর ধরে স্টিফেন প্যাডকের পাঠানো বিভিন্ন টেক্সট মেসেজ যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (এফবিআই)-কে দেখিয়েছেন এরিক প্যাডক। তার ভাইকে ক্যাসিনোতে কখনো বড় অংকের অর্থ হারাতে হয়েছে কিনা তা জানা নেই এরিকের। তবে তিনি জানান, নিঃসন্তান স্টিফেন প্যাডক জুয়ার পেছনে প্রচুর অর্থ ব্যয় করতো।

স্টিফেন প্যাডক এবং এরিক প্যাডক-এর বাবার নামও এক সময় এফবিআই-এর টেন মোস্ট ওয়ান্টেড লিস্টে ছিল। কারণ সে ছিল একজন পলাতক ব্যাংক ডাকাত। ফলে সে খুব কমই ছেলেদের কাছাকাছি আসতো। এরিকের ভাষায়, ‘আমার জন্মই হয়েছে দৌড়ের ওপর।’

সংগীত উৎসবের অংশ হিসেবে লাস ভেগাস শহরে মান্দালয় বে হোটেলে কনসার্ট চলাকালে এ হামলা চালানো হয়। স্থানীয় সময় ১ অক্টোবর ২০১৭ রবিবার রাত সাড়ে ১০টার দিকে হোটেলের ৩৩ তলায় নিজের কক্ষ থেকে কনসার্ট লক্ষ্য করে এলোপাতাড়ি গুলি চালায় স্টিফেন প্যাডক। পরে পুলিশের গুলিতে হামলাকারী নিহত হয়।

এক সংবাদ সম্মেলনে লাস ভেগাস পুলিশ জানিয়েছে, ৬৪ বছরের স্টিফেন প্যাডক একাই হামলা চালিয়েছে বলে সন্দেহ করছে পুলিশ। তাকে হত্যার পর আর ঘটনাস্থলে আর কোনও ঝুঁকির আশঙ্কা নেই। পুলিশের ধারণা, হামলাকারী কোনও সন্ত্রাসবাদী গোষ্ঠীর সঙ্গেও জড়িত নয়।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র প্রতিবেদনে বলা হয়, রাতে রুট নাইনটি ওয়ান হারভেস্ট সংগীত উৎসবে গুলির শব্দ পেয়ে আতঙ্কিত হয়ে লোকজন ছুটোছুটি শুরু করে। প্রত্যক্ষদর্শীরা জানান, কনসার্টটি প্রায় শেষের দিকে ছিল। সংগীতশিল্পী জ্যাসন আলদিয়ান যখন সংগীত পরিবেশন করছিলেন তখনই গুলি শুরু হয়।

ঘটনাস্থলের একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। ওই ভিডিওতে লোকজনকে ছুটোছুটি করতে দেখা গেছে। কয়েকটি ভিডিও ক্লিপে গুলির শব্দও শোনা গেছে। প্রত্যক্ষদর্শীরা জানান, শত শত গুলিবর্ষণ করা হয়েছে। ওই সময়ে লাস ভেগাসের ম্যাককারান বিমানবন্দরে অবতরণের অপেক্ষায় থাকা কয়েকটি ফ্লাইট ঘুরিয়ে দেয় কর্তৃপক্ষ।

Advertisement

Advertisement

Pran-RFL ad on bangla Tribune x