দ্য এক্সপ্রেস ট্রিবিউন বিচারপতি জাভেদ ইকবাল এনএবি’র নতুন চেয়ারম্যান

বিদেশ ডেস্ক ২১:১৭ , অক্টোবর ০৯ , ২০১৭

পাকিস্তানের অ্যাকাউন্টিবিলিটি ব্যুরোর (এনএবি) নতুন প্রধান হিসেবে নিয়োগ পেয়েছেন দেশটির সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি জাভেদ ইকবাল। রবিবার পাকিস্তানের প্রেসিডেন্ট  এনএবি প্রধান হিসেবে জাভেদ ইকবালকে নিয়োগ দিয়েছেন। সোমবার পাকিস্তানের অন্যতম ইংরেজি দৈনিক পত্রিকা দ্য এক্সপ্রেস ট্রিবিউন খবরটি শিরোনাম প্রতিবেদন হিসেবে প্রকাশ করেছে।

দ্য এক্সপ্রেস ট্রিবিউন

রবিবার সন্ধ্যায় সরকারি প্রজ্ঞাপনে বলা হয়, ইসলামিক প্রজাতন্ত্র পাকিস্তানের প্রেসিডেন্ট তার ক্ষমতা বলে এনএবি চেয়ারম্যান পদে অবসরপ্রাপ্ত বিচারপতি জাভেদ ইকবালকে নিয়োগ দেওয়া হয়েছে। পাকিস্তানের প্রধানমন্ত্রী শহিদ খাকান আব্বাসি ও সংসদের বিরোধী দলীয় নেতা সৈয়দ খুরশেদ শাহ’র সঙ্গে পরামর্শের পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এনএবি চেয়ারম্যান হিসেবে জাভেদ ইকবাল চার বছর দায়িত্ব পালন করবেন এবং এই মেয়াদ বাড়ানো যাবে না বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

চেয়ারম্যান পদে বিচারপতি জাভেদ ইকবালসহ আরও দুজনকে বিবেচনায় রাখা হয়েছিল। তাদের একজন হলেন অবসরপ্রাপ্ত বিচারপতি ফকির মুহাম্মদ খোখার। অপরজন পাকিস্তান নির্বাচন কমিশনের সাবেক সচিব ইশতিয়াক আহমেদ।

বিচারপতি জাভেদ ইকবাল ২০০৭ সালের নভেম্বর একটি প্রাদেশিক সাংবিধানিক আদেশে শপথ গ্রহণ করতে অস্বীকৃতি জানান। এরপর তাকে বিচারপতির পদ থেকে অপসারণ করে পারভেজ মোশাররফের সরকার। পরে ২০০৯ সালে তিনি আবার সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে পুনরায় নিয়োগ পান।

২০১২ সালে বিচারপতি ইকবাল অ্যাবোটাবাদ তদন্ত কমিশনের প্রধান নিযুক্ত হন। তিনি মার্কিন অভিযানে আল কায়েদা নেতা ওসামা বিন লাদেনের হত্যাকাণ্ড তদন্ত করেন। ২০১৩ সালে তিনি ৭০০ পৃষ্ঠার তদন্ত প্রতিবেদন সরকারের কাছে জমা দেন কিন্তু তা কখনও প্রকাশ করা হয়নি।

১০ অক্টোবর থেকে আনুষ্ঠানিকভাবে এনএবি’র দায়িত্ব গ্রহণ করবেন তিনি।

উল্লেখ্য, পাকিস্তানের সুপ্রিম কোর্টের আদেশে দেশটির সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ ও তার পরিবারের আর্থিক দুর্নীতির তদন্তের দায়িত্বে রয়েছে এনএবি।

 

Advertisement

Advertisement

Pran-RFL ad on bangla Tribune x