ডন পেশাওয়ারে হামলাকারীদের লক্ষ্যবস্তু সম্পর্কে ভুল বোঝানো হয়, তদন্তকারীদের দাবি

বিদেশ ডেস্ক ২১:০০ , ডিসেম্বর ০৩ , ২০১৭

পেশাওয়ারের এগ্রিকালচার ট্রেইনিং ইন্সটিটিউটের ছাত্রাবাসটি নিয়ে হামলাকারীদেরকে লক্ষ্যবস্তু সম্পর্কে ভুল বুঝিয়েছিলো ঘটনার মূল হোতারা। তাদের প্ররোচনায় কলেজটিকে গোয়েন্দা সংস্থার কার্যালয় বলে বিশ্বাস করেছিল হামলাকারীরা। শনিবার (২ ডিসেম্বর) তদন্তকারীরা দাবি করেন, হামলার পরিকল্পনাকারীরা ইচ্ছে করেই এমনটা করেছিল। রবিবার (৩ ডিসেম্বর) খবরটিকে প্রধান শিরোনাম করেছে পাকিস্তানি সংবাদমাধ্যম ডন।

ডনের প্রথম পাতা
শুক্রবার সকালে পেশাওয়ারের এগ্রিকালচারাল ট্রেইনিং ইন্সটিটিউটের ছাত্রাবাসে জঙ্গি হামলায় আট শিক্ষার্থীসহ ৯ জন নিহত হয়। ওই ঘটনায় আহত হয় ২৮ জন। পরে নিরাপত্তা বাহিনীর দুিই ঘণ্টার অভিযানে হামলাকারীদের সবাই নিহত হয়।

রবিবার ডনের প্রতিবেদনে বলা হয়, এ ঘটনার তদন্তে নিয়োজিত এক জ্যেষ্ঠ কর্মকর্তা জানিয়েছেন, পরিকল্পনাকারীরা ইচ্ছে করে হামলাকারীদেরকে লক্ষ্যবস্তু সম্পর্কে ভুল নির্দেশনা দিয়েছিলেন। ওই কর্মকর্তা বলেন, ‘এগ্রিকালচার ট্রেইনিং ইন্সটিটিউট তাদের (পরিকল্পনাকারীদের) মূল টার্গেট ছিল কিন্তু এটি নিয়ে হামলাকারীদেরকে তারা অপব্যাখ্যা দিয়েছে। বলেছে এটি গোয়েন্দা সংস্থার কার্যালয়।’

ওই কর্মকর্তার দাবি, হামলাকারীদেরকে উদ্বুদ্ধ করতেই পরিকল্পনারীরা এ ব্যবস্থা নিয়েছিল। তিনি বলেন, ‘হামলাকারীরা শিক্ষার্থীদের জিজ্ঞেস করেছিল এটি গোয়েন্দা সংস্থার কার্যালয় কিনা।’

শুক্রবারের হামলার পর পরই তেহরিক ই তালেবানের পক্ষ থেকে এর দায় স্বীকার করা হয়েছে। তালেবানের উমর মিডিয়া সেল থেকে প্রকাশিত দুই মিনিটের একটি ভিডিওতে দেখা গেছে, এক শিক্ষার্থী হামলাকারীর কাছে প্রাণভিক্ষা চাইছে। তখন ওই হামলাকারী বলছিল, ওই শিক্ষার্থী যদি তাকে জানায় ভবনটি গোয়েন্দা কার্যালয়, নাকি নয়-তবে তাকে ছেড়ে দেওয়া হবে। 

/এফইউ/

x