দ্য নিউ ইয়র্ক টাইমস এফবিআই এর সমালোচনায় ট্রাম্প

বিদেশ ডেস্ক ১৮:৪০ , ডিসেম্বর ০৪ , ২০১৭

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআইকে ‘পক্ষপাতদুষ্ট প্রতিষ্ঠান’ উল্লেখ করে এর ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রবিবার (৩ ডিসেম্বর) পর পর কয়েকটি টুইটে এফবিআইকে নিয়ে আক্রমণাত্মক মন্তব্য করেছেন তিনি। সোমবার (৪ ডিসেম্বর) এ খবরটিকে প্রধান শিরোনাম করেছে মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমস।

নিউ ইয়র্ক টাইমসের প্রথম পাতা

২০১৬ সালের নভেম্বরের মার্কিন নির্বাচনে রুশ সংযোগের বিষয়টি অনেকদিন ধরেই আলোচনার কেন্দ্রে। নির্বাচনকে প্রভাবিত করে ডোনাল্ড ট্রাম্পকে জেতাতে মস্কো প্রপাগান্ডা ছড়িয়েছিল বলে অভিযোগ রয়েছে। তবে  ট্রাম্প বরাবরই এমন অভিযোগ অস্বীকার করে আসছেন।রাশিয়াও এ অভিযোগ অস্বীকার করে আসছে। ১৪ ফেব্রুয়ারি রুশ সংযোগ স্বীকার করে পদত্যাগ করেন ট্রাম্পের নিরাপত্তা উপদেষ্টা মাইকেল ফ্লিন। সে সময় ট্রাম্পের জামাতা জ্যারেড কুশনার ও অ্যাটর্নি জেনারেল জেফ সেশনের বিরুদ্ধেও রুশ সংযোগের অভিযোগ ওঠে। তবে তারা পদত্যাগ করেননি। 

নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়, ট্রাম্পের রুশ সংযোগের বিরুদ্ধে যখন এফবিআইয়ের তদন্ত জোরালো হয়ে উঠেছে তখনই এ তদন্ত সংস্থাকে নিয়ে আক্রমণাত্মক মন্তব্য করলেন ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্টের দাবি, এফবিআইয়ের অবস্থান এখন ইতিহাসের ‘সর্বোচ্চ বাজে’ অবস্থায় আছে। স্বচ্ছতা প্রশ্নে সংস্থাটির যে সুনাম ছিল তাও নষ্ট হয়ে গেছে বলে মন্তব্য করেছেন তিনি। ট্রাম্পের দাবি, এফবিআই একটি পক্ষপাতদুষ্ট সংস্থা।

নিউ ইয়র্ক টাইমসের মতে, দুইদিন আগে যে সংস্থাটিকে প্রেসিডেন্টের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা সহযোগিতা দেওয়ার আশ্বাস দিয়েছিলেন সেই সংস্থাকে নিয়েই কড়া ভাষায় মন্তব্য করলেন ট্রাম্প।   

/এফইউ/

x