ডন পাকিস্তানের সঙ্গে যোগাযোগ রাখছে পেন্টাগন

বিদেশ ডেস্ক ২৩:১০ , জানুয়ারি ০৭ , ২০১৮

পাকিস্তানকে নিরাপত্তা সহায়তা বন্ধ করার পরও দেশটির সেনাবাহিনীর প্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়ার সঙ্গে পেন্টাগনের যোগাযোগ অব্যাহত রয়েছে বলে জানিয়েছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস। পাকিস্তানের দৈনিক ‘ডন’ রবিবার তাদের প্রধান শিরোনাম করেছে খবরটিকে।
পাকিস্তানের ডন পত্রিকার প্রচ্ছদ (০৭.০১.২০১৮)

সন্ত্রাস দমনে ব্যর্থ হওয়ায় বৃহস্পতিবার পাকিস্তানে প্রায় সব সামরিক সহায়তা বন্ধ করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির পররাষ্ট্র দফতর জানায়, হাকানি নেটওয়ার্কে ও আফগান তালেবানের বিরুদ্ধে পাকিস্তান কার্যকরী পদক্ষেপ না নেওয়া পর্যন্ত সবরকম সহায়তা স্থগিত থাকবে। এর আগে চলতি বছর নববর্ষে শুভেচ্ছায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পাকিস্তানের বিরুদ্ধে মিথ্যা ও সন্ত্রাসে মদদের অভিযোগ তোলেন।

শুক্রবার পেন্টাগনে এক ব্রিফিংয়ে জেমস ম্যাটিস বলেন, ‘আমার মনে হয়, গতকাল (বৃহস্পতিবার) জেনারেল যোসেফ ভোটেল সেনাপ্রধান জেনারেল বাজওয়ার সঙ্গে কথা বলেছেন। আমরা এমন সহযোগিতা অব্যাহত রাখব।’ তিনি বলেন, ‘আমরা অবশ্যই সবসময়ের মতো পরস্পরের মধ্যে কথা বলা অব্যাহত রাখব’। তবে বৃহস্পতিবার যুক্তরাষ্ট্র সহায়তা বাতিলের আগে নাকি পরে তাদের কথা হয়েছে তা পরিষ্কার করেননি ম্যাটিস। যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় কমান্ডার হিসেবে আফগানিস্তান যুদ্ধের সরাসরি দায়িত্ব রয়েছে জেনারেল ভোটেলের উপর। দেশটিতে এখনও ১৪ হাজার মার্কিন সেনা ও যুদ্ধ সরঞ্জাম রয়েছে।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী বলেন, পাকিস্তানের সামরিক সহায়তা বন্ধ করার জন্য ট্রাম্প প্রশাসন সব ধরনের সম্ভাব্যতা বিবেচনা করেছে। প্রতিক্রিয়ায় ইসলামাবাদ আফগানিস্তানে রসদ সরবরাহ বন্ধ করে দিলেও তা নিয়েও প্রশাসন চিন্তিত নয়।

তবে সহায়তা স্থগিত করার জেরে পাকিস্তান আফগানিস্তানে রসদ সরবরাহ বন্ধ করে দেবে কিনা এমন প্রশ্নের জবাবে ম্যাটিস বলেন, ‘না, আমি এ নিয়ে উদ্বিগ্ন নই।’ পাকিস্তানের পক্ষ থেকে এ ধরনের কোনও আভাস পাননি বলে দাবি করেন  তিনি। পাকিস্তানকে সামরিক সহায়তা বন্ধে সৃষ্ট শুন্যস্থান পূরণে চীনের পদক্ষেপের বিষয়েও উদ্বিগ্ন কিনা তা জানতে চাইলেও তিনি জবাব দেন, ‘না’।

/আরএ/

x