দ্য ওয়াশিংটন পোস্ট ট্রাম্পকে শান্ত করার চেষ্টায় ব্যানন

বিদেশ ডেস্ক ২১:১৪ , জানুয়ারি ০৮ , ২০১৮

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পুত্র ট্রাম্প জুনিয়রকে নিয়ে করা মন্তব্য থেকে সরে এসেছেন ট্রাম্পের এক সময়ের ঘনিষ্ঠ সহযোগী স্টিভ ব্যানন। ডোনাল্ড ট্রাম্পকে নিয়ে লেখা ‘ফায়ার অ্যান্ড ফিউরি’ নামের বইয়ে ট্রাম্প জুনিয়রের রুশ সংযোগকে রাষ্ট্রদ্রোহ আখ্যা দিয়েছিলেন ব্যানন। এ ঘটনায় রিপাবলিকান শিবিরের তোপের মুখে এক বিবৃতিতে দৃশ্যত ইউটার্ন নিলেন হোয়াইট হাউসের সাবেক এ চিফ স্ট্র্যাটেজিস্ট। ওই বিবৃতিতে তিনি বলেছেন, বইটিতে ট্রাম্পের পুত্র সম্পর্কে তিনি যে মন্তব্য করেছেন বলে দাবি করা হয়েছে তা সঠিক নয়। এ বিষয়টি নিয়ে সোমবার শিরোনাম করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম দ্য ওয়াশিংটন পোস্ট।
বিবৃতিতে বলা হয়, বইটিতে প্রকাশিত মন্তব্য স্টিভ ব্যাননের। তবে ওই মন্তব্য করা হয়েছে ট্রাম্পের সাবেক নির্বাচনি প্রচারণা ব্যবস্থাপক পল ম্যানাফোর্টকে উদ্দেশ্য করে। ট্রাম্প জুনিয়রকে উদ্দেশ্য করে ওই মন্তব্য করা হয়নি।

ওই মন্তব্যের ব্যাখ্যা দিতে পাঁচ দিন সময় নেওয়ার জন্যও দুঃখ প্রকাশ করেছেন ব্যানন।

২০১৬ সালের জুনে রুশ প্রতিনিধিদের সঙ্গে ট্রাম্প শিবিরের ওই বৈঠকে ট্রাম্প জুনিয়রের পাশাপাশি পল ম্যানাফোর্টও উপস্থিত ছিলেন।

‘ফায়ার অ্যান্ড ফিউরি’ নামের বইটি প্রকাশিত হয়েছে ডোনাল্ড ট্রাম্প ও হোয়াইট হাউসের নানা বিস্ফোরক তথ্য নিয়ে। ট্রাম্প প্রশাসনের ভেতরের-বাইরের প্রায় ২০০ ব্যক্তির সাক্ষাৎকারের ভিত্তিতে রচিত হয়েছে বইটি। আলোচিত এই বইয়ের প্রকাশ বন্ধে ট্রাম্প প্রশাসনের পক্ষ থেকে আইনি প্রচেষ্টা নেওয়া হলেও তা ব্যর্থ হয়েছে।

বিবিসি’র খবরে বলা হয়েছে, বইটিতে ট্রাম্পের কন্যা ইভানকাকে নিয়েও নতুন তথ্য রয়েছে।

/এমপি/

x