চায়না ডেইলি ম্যাক্রোঁ’র সফরে আশাবাদী চীন

বিদেশ ডেস্ক ২৩:১২ , জানুয়ারি ০৮ , ২০১৮

চীনা প্রেসিডেন্ট শি জিনপিং-এর মন জয় করতে প্রচলিত ধারা ভেঙেছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। সোমবার চীনে পৌঁছে শি’কে তিনি ফ্রান্সের অভিজাত রিপাবলিকান গার্ডের একটি ঘোড়া দেওয়ার প্রস্তাব দিয়েছেন। ফরাসি প্রেসিডেন্টে তিন দিনের এ সফর নিয়ে বেশ আশাবাদী চীন। দেশটি মনে করছে এর মধ্য দিয়ে ইউরোপের সঙ্গে তাদের সম্পর্কের এক দিগন্ত উন্মোচিত হবে। এ বিষয়টি নিয়ে সোমবার শিরোনাম করেছে চীনভিত্তিক সংবাদমাধ্যম চায়না ডেইলি।

জিয়ান প্রদেশ সফরের মাধ্যমে তিন দিনের এ সফর শুরু করেছে ফরাসি প্রেসিডেন্ট। সেখানে তিনি স্ত্রী ব্রিগিটকে নিয়ে টেরাকোটা আর্মির দফতর পরিদর্শন করেন।

নিউ সিল্ক রোড প্রকল্প নিয়ে চীনের উচ্চাভিলাষী উদ্যোগের প্রতি সমর্থনের অংশ হিসেবেই তার এ সফর। বহুল আলোচিত এই সিল্করোড এশিয়া ও ইউরোপকে সড়ক, রেল ও সমুদ্রপথে সংযুক্ত করবে।

নমনীয় কূটনীতির প্রতীক হিসেবে ম্যাক্রোঁ চীনা প্রেসিডেন্টকে ফরাসি প্রেসিডেন্টের বিশেষ বাহিনীর ঘোড়া উপহারের প্রস্তাব দিয়েছেন।

ফরাসি প্রেসিডেন্টের ক্ষেত্রে উপহার হিসেবে অভিজাত ঘোড়া বিষয়টি অপ্রত্যাশিত। ২০১৪ সালে প্যারিস সফরের সময় শি নিজেই ঘোড়ার প্রতি আগ্রহের কথা জানিয়েছিলেন।

এই প্রথম ফ্রান্স এই ধরনের কোনও অভিজাত ঘোড়া কোনও রাষ্ট্রপ্রধানকে উপহার দেওয়ার ঘোষণা দিলো। ধারণা করা হচ্ছে চীনের ‘পান্ডা কূটনীতি’র জবাবে ম্যাক্রোঁ এই ঘোড়া কূটনীতির দ্বারস্থ হচ্ছেন।

/এমপি/

x