দ্য নিউ ইয়র্ক টাইমস সালভাদোরিয়ানদের বিশেষ ভিসা বাতিল করলো যুক্তরাষ্ট্র

বিদেশ ডেস্ক ২৩:৩৪ , জানুয়ারি ০৯ , ২০১৮

এল সালভাদরের নাগরিকদের দেওয়া বিশেষ ভিসা বাতিল করেছে যুক্তরাষ্ট্র। এর ফলে প্রায় দুই লাখ সালভাদোরিয়ানকে যুক্তরাষ্ট্র থেকে বের করে দেওয়া হবে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিবাসননীতির আওতায় সর্বশেষ পদক্ষেপ। এই নীতির সবচেয়ে বড় প্রভাব পড়বে এই সিদ্ধান্তে। মঙ্গলবার মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমস খবরটি শিরোনাম প্রতিবেদন হিসেবে প্রকাশ করেছে।

মঙ্গলবারের নিউ ইয়র্ক টাইমস`র প্রথম পাতা

২০০১ সালে দু’দফা ভয়াবহ ভূমিকম্পে প্রায় ৮ হাজার মানুষ মারা যাওয়ার পর সালভাদরের নাগরিকদেরকে বিশেষ আইনগত বৈধতা দেওয়া হয় যুক্তরাষ্ট্রে। সোমবার এ সম্প্রদায়কে বৈধভাবে যুক্তরাষ্ট্রে অস্থায়ী ভিত্তিতে সুরক্ষিত মর্যাদা বাতিল করার সিদ্ধান্ত ঘোষণা করে ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি।

নতুন এই সিদ্ধান্ত অনুসারে এল সালভাদরের কমপক্ষে দুই লাখ অভিবাসীকে যুক্তরাষ্ট্র থেকে বের করে দেওয়ার পরিকল্পনা করা হয়েছে। এদের সংখ্যা আড়াই লাখও হতে পারে। বৈধভাবে যুক্তরাষ্ট্রে দুই দশক বা প্রায় ২০ বছর বসবাস করার পর তাদেরকে অতিরিক্ত দেড় বছর সময় দেয়া হয়েছে। বলা হয়েছে, এ সময়ের মধ্যে তাদেরকে যুক্তরাষ্ট্র ছেড়ে যেতে হবে। এর মধ্যে বৈধতার অন্য উপায় না পেলে তাদেরকে অবশ্যই যুক্তরাষ্ট্র ছাড়তে হবে। এই পরিকল্পনায়  এল সালভাদরের নাগরিকদের মধ্যে দেখা দিয়েছে হতাশা, ক্ষোভ।

এল সালভাদরের নাগরিকদেরকে যে ‘টেম্পোরারি প্রটেকটেড স্ট্যাটাস (পিপিএস)’ দেওয়া হয়েছিল তা ২০১৯ সালের ৯ সেপ্টেম্বর পর্যন্ত বহাল থাকবে। এরপর তারা যুক্তরাষ্ট্রে অবৈধ হয়ে যাবেন। ফলে তাদেরকে ফিরে যেতে হবে নিজের দেশে।

সালভাদোরিয়ানরা যুক্তরাষ্ট্রের বিশেষ ভিসায় সুবিধা পাওয়া জনগোষ্ঠী ছিলেন। যুক্তরাষ্ট্রে তারা অবৈধভাবে প্রবেশ করলেও জোর করে তাদের ফেরত পাঠানো হতো না।

এর আগে গত সপ্তাহে ৪৫ হাজার হাইতিয়ানদের বিশেষ ভিসার সুবিধা বাতিল করা হয়। ২০১০ সালের ভূমিকম্পের পর হাইতির নাগরিকদের জন্য এই সুবিধা চালু করা হয়েছিল। গত বছর এই বিশেষ সুবিধা হারায় নিকারাগুয়ের নাগরিকরা। ধারণা করা হচ্ছে আগামীতে হন্ডুরাসের নাগরিকরাও এই সুবিধা বঞ্চিত হবেন।

 

/এএ/

x