দ্য টাইমস অব ইন্ডিয়া ভারতে আধার কার্ডে যুক্ত হচ্ছে ভার্চুয়াল আইডি

বিদেশ ডেস্ক ১৯:৩৬ , জানুয়ারি ১১ , ২০১৮

ভারতে আধার কার্ড ব্যবহারকারীদের আরও সুরক্ষা দিতে নতুন একটি নিরাপত্তা স্তর উন্মোচন করেছে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অব ইন্ডিয়া (ইউআইডিএআই)। আধার কার্ড ব্যবহারকারীরা এখন থেকে একটি ভার্চুয়াল আইডি ব্যবহার করে তাদের ব্যক্তিগত গোপনীয়তা বজায় রাখেন। বৃহস্পতিবার (১১ জানুয়ারি) এই খবরটিকে প্রধান শিরোনাম করেছে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

টাইমস অব ইন্ডিয়ার প্রথম পাতা
সামাজিক সুরক্ষা খাতের বিভিন্ন সুবিধা পেতে ভারতের কেন্দ্রীয় সরকার আধার কার্ড চালু করেছিল। আধারের কার্ড নিতে গেলে নাগরিকদের চোখের আইরিশের প্রতিচ্ছবি ও আঙ্গুলের ছাপ দিতে হয়, যা তথ্যভাণ্ডারে জমা থাকবে। এছাড়া নাম-ঠিকানা ও আর্থিক লেনদেন থেকে শুরু করে নাগরিকদের ব্যক্তিগত তথ্যভাণ্ডার তৈরির প্রায় যাবতীয় তথ্য সেখানে রক্ষিত থাকবে। আধার কার্ডের জন্য নাগরিকের ব্যক্তি জীবন প্রকাশ্যে আসবে না বা তার অধিকার খর্ব হবে না বলেই দাবি ছিল নরেন্দ্র মোদির এনডিএ জোট সরকারের। তারা দাবি করে আসছিলো, ব্যক্তিগত গোপনতা নাগরিকের মৌলিক অধিকার নয়। বিপরীতে আধার কার্ড বাতিল চেয়ে করা আবেদনকারীদের ভাষ্য ছিল, এর ব্যবহারে জোর জবরদস্তি গোপনীয়তা ভাঙার শামিল। ভুয়া পরিচয় রুখতে কোনও ব্যক্তির স্বতন্ত্র একটি নম্বর দেওয়া হয় আধার কার্ডের মাধ্যমে। ১২ ডিজিটের এই নম্বরকে একটি ব্যক্তির জন্ম সনদ, সম্পত্তি, ব্যাংক অ্যাকাউন্টের বিস্তারিত তথ্য বা অন্যান্য পরিচয়ের সঙ্গে যুক্ত করা বাধ্যতামূলক করা হয়। কিন্তু এতে সামনে আসে আধার নিরাপত্তায় ফাঁকের বিষয়টি। সঙ্গে প্রশ্ন উঠে তথ্য গোপনীয়তা নিয়ে৷ এর জেরে আধার তথ্য নিরাপদ রাখতে ভার্চুয়াল আইডি চালু করতে চলেছে আধার-কর্তৃপক্ষ৷

ইউআইডিএআই এর ভার্চুয়াল আইডি মার্চ থেকে ইস্যু করা হবে। যাদের আধার কার্ড রয়েছে তারা ওয়েবসাইটে গিয়ে ভার্চুয়াল আইডি তৈরি করতে পারবেন৷ আইডি-তে থাকবে ১৬ ডিজিটের নম্বর৷ সঙ্গে ওই ব্যক্তির বায়োমেট্রিক থাকবে৷ ফলে এবার থেকে কোনও সংস্থা কারও সম্পর্কে তথ্য চাইলে শুধু নাম, ঠিকানা আর ছবি পাবে; তার আধার নম্বর পাবে না।

/এফইউ/

x