দ্য হিমালয়ান টাইমস নেপালের সংসদ নির্বাচনে বিজয়ীদের নাম ঘোষণা

বিদেশ ডেস্ক ১৮:৪১ , ফেব্রুয়ারি ১০ , ২০১৮

 

সমানুপাতিক প্রতিনিধিত্বের আওতায় অনুষ্ঠিত হওয়া নেপালের সংসদ নির্বাচনের বিজয়ীদের নাম ঘোষণা করেছে দেশটির নির্বাচন কমিশন। গত ২৬ নভেম্বর ও ৭ ডিসেম্বর এই নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। ৯ ফেব্রুয়ারি শুক্রবার বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। খবরটিকে শনিবার (১০ ফেব্রুয়ারি) প্রধান শিরোনাম করেছে নেপালের শীর্ষ সংবাদমাধ্যম দ্য হিমালায়ান টাইমস।

Capture

খবরে বলা হয়, এর আগে নেপালের প্রধান নির্বাচন কমিশনার আয়োধি প্রসাদ যাদবের সভাপতিত্বে এক বৈঠকে এই ঘোষণার ‍সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। বৈঠকে রাজনৈতিক দলগুলোকে তাদের বিজয়ী প্রার্থীদের নাম সুপারিশ করার জন্য আনুষ্ঠানিক চিঠি দেওয়ারও সিদ্ধান্ত নেওয়া হয়।

আনুপাতিক প্রতিনিধিত্ব নির্বাচন প্রক্রিয়ায় কোনও দেশ বা অঞ্চলের সব রাজনৈতিক দলের মোট প্রাপ্ত ভোট বিবেচনায় নেওয়া হয়। দলগুলোর পাওয়া ভোটের সমানুপাতের তাদের মধ্যে আসন বন্টন করা হয়। সে ক্ষেত্রে দলগুলোর কাছ থেকে সুপারিশ পাওয়া প্রার্থীদের বিজয়ী ঘোষণা করা হয়। নেপালের এই নির্বাচনেও একই পদ্ধতি অনুসরণ করা হচ্ছে।

নির্বাচনে অংশ নেওয়া ৪৯টি রাজনৈতিক দলের মধ্যে মাত্র পাঁচটি দল নূন্যতম ৩ শতাংশ ভোট পেয়ে পার্লামেন্টের অংশীদার হতে পেরেছে। তারা হলো, সিপিএন-ইউএমএল, নেপালি কংগ্রেস, সিপিএন-মাওবাদী কেন্দ্র, ফেডারেল সোশ্যালিস্ট ফোরাম ও রাষ্ট্রীয় জনতা পার্টি। দলগুলো দেশটির জাতীয় রাজনৈতিক দলের মর্যাদা পেয়েছে।

মোট ১১০টি পিআর আসনের মধ্যে সিপিএন-ইউএমএল ৪১টি, নেপালি কংগ্রেস ৪০টি, সিপিএন-মাওবাদী কেন্দ্র ১৭টি আসন পেয়েছে। আর ফেডারেল সোশ্যালিস্ট ফোরাম ও রাষ্ট্রীয় জনতা পার্টি পেয়েছে ৬টি করে আসন।

/আরএ/

x