গালফ টাইমস সিরিয়ায় ইসরায়েলকে যুক্তরাষ্ট্রের সমর্থন, শান্ত থাকার আহ্বান রাশিয়ার

বিদেশ ডেস্ক ২১:২৮ , ফেব্রুয়ারি ১১ , ২০১৮

সিরিয়ায় ইসরায়েলি বিমান হামলা ও পাল্টা গুলিতে একটি বিমান বিধ্বস্ত হওয়ার ঘটনায় ইরানের সঙ্গে দেশটির ‍উত্তেজনা বেড়েছে। যেকোনও সময় সিরিয়ায় দেশ দুটির মধ্যে বড় ধরনের যুদ্ধেরও আশঙ্কা করছে অনেকে। এ অবস্থায় ইসরায়েলের প্রতি সমর্থন অব্যাহত রাখার কথা জানিয়েছে তাদের প্রধান মিত্র যুক্তরাষ্ট্র। আর ইরানের কৌশলগত মিত্র রাশিয়া সিরিয়ায় লড়াইরত সবপক্ষকে শান্ত থাকার আহ্বান জানিয়েছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম গালফ টাইমস খবরটিকে রবিবার (১১ ফেব্রুয়ারি) তাদের প্রধান শিরোনাম করেছে।

Capture

সিরিয়ায় শনিবার ক্ষেপণাস্ত্র হামলায় ইসরায়েলের একটি জঙ্গিবিমান বিধ্বস্তের পর ইসরায়েলি সেনাবাহিনীর পক্ষ থেকে দাবি করা হয়, তাদের সেনারা সিরিয়া থেকে যাত্রা করা ইরানের একটি ড্রোন গুলি করে ভূপাতিত করেছে। একইসঙ্গে যুদ্ধবিধ্বস্ত সিরিয়ায় বিভিন্ন লক্ষ্যবস্তুতে হামলা চালানো হয়েছে। ইরানের পক্ষ থেকে অবশ্য তাদের ড্রোন বিধ্বস্তের খবর নাকচ করে দেওয়া হয়েছে। ইসরায়েলের ওই দাবিকে ‘মিথ্যাচার’ হিসেবে আখ্যায়িত করেছে তেহরান।

এমন পরিস্থিতিতে এক বিবৃতিতে ইসরায়েলের প্রতি নিজ দেশের জোরালো সমর্থনের কথা পুনর্ব্যক্ত করেন মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র হেদার নোয়ার্ট। তিনি বলেন, ইরানের দিক থেকে হিসাব কষে হুমকি বৃদ্ধি এবং ক্ষমতা ও আধিপত্যের প্রতি তার উচ্চাকাঙ্ক্ষা এ অঞ্চলের মানুষকে ঝুঁকির মধ্যে ফেলেছে। বিবৃতিতে ইসরায়েলকে যুক্তরাষ্ট্রের ‘বলিষ্ঠ মিত্র’ হিসেবে উল্লেখ করা হয়। শান্তি ও স্থিতিশীলতার ওপর ইরানের হুমকি বন্ধের আহ্বান জানানো হয়।

আর সিরিয়ায় যুদ্ধরত সব পক্ষকে ‘সংযত’ হওয়ার আহ্বান জানিয়েছে রাশিয়া। একই সঙ্গে সিরীয় প্রেসিডেন্ট বাশার আল-আসাদের ঘনিষ্ঠ মিত্র দেশটি জানিয়েছে, দেশটিতে অবস্থানরত রুশ সেনাদের মৃত্যুর মুখে ঠেলে দেয় এমন পদক্ষেপ গ্রহণযোগ্য নয়। সিরিয়ার অভ্যন্তরে ইসরায়েলের বড় ধরনের বিমান হামলার প্রতিক্রিয়ায় একথা জানায় রাশিয়া।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, সিরিয়ায় সক্রিয় সবপক্ষকে আমরা সংযত ও পরিস্থিতি আরও জটিল করে তুলে এমন পদক্ষেপ না নেওয়ার আহ্বান জানাচ্ছি। বিবৃতিতে আরও বলা হয়, সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধে বৈধ সরকারের আমন্ত্রণে সেখানে নিয়োজিত রুশ সেনাদের জীবন হুমকির মুখে ফেলা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় আরও জানায়, সিরিয়ায় সর্বশেষ হামলা ও কর্মকাণ্ড গভীর মনোযোগের সঙ্গে পর্যবেক্ষণ করা হচ্ছে। সর্বশেষ ইসরায়েলি ও মার্কিন হামলায় সিরিয়ার নিহত মানুষ ও ক্ষয়ক্ষতি এখনও জানা যায়নি।

/আরএ/

x