দ্য হিমালয়ান টাইমস নেপালে অলি-দাহালের প্রধানমন্ত্রিত্ব ভাগাভাগির প্রস্তাব

বিদেশ ডেস্ক ১৬:১০ , ফেব্রুয়ারি ১২ , ২০১৮

সিপিএন-মাওয়িস্ট সেন্টারের প্রধান পুষ্প কমল দাহাল এবং ইউএমএল প্রধান কেপি শর্মা অলিকে প্রধানমন্ত্রিত্ব ভাগাভাগি করে নেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে। সিপিএন-ইউএমএল নেতারা চাইছেন, ৫ বছর মেয়াদের মধ্যে আড়াই বছর অলি এবং আড়াই বছর দাহাল প্রধানমন্ত্রিত্ব করুক। সোমবার (১২ ফেব্রুয়ারি) এ খবরটিকে প্রধান শিরোনাম করেছে নেপালি সংবাদমাধ্যম হিমালয়ান টাইমস।

দ্য হিমালয়ান টাইমসের প্রথম পাতা
প্রতিবেদনে বলা হয়, শনিবার (১০ ফেব্রুয়ারি) রাতে দলের জ্যেষ্ঠ নেতাদের সঙ্গে বৈঠক করেছেন কেপি শর্মা অলি। দলের নেতা ঝালানাথ খানাল হিমালয়ান টাইমসকে বলেন, বৈঠকে আড়াই বছর মেয়াদের জন্য দাহালের হাতে প্রধানমন্ত্রীর দায়িত্ব হস্তান্তরের সিদ্ধান্ত হয়। কেপি শর্মা অলির আড়াই বছরের মেয়াদ শেষ হওয়ার পরই দাহালকে দায়িত্ব হস্তান্তরের প্রস্তাব দেওয়া হয়। এতোদিন প্রধানমন্ত্রী, প্রেসিডেন্ট এবং একীভূত দলের চেয়ারপার্সনের পদটি ভাগাভাগি করতে রাজি হচ্ছিলো না।

দাহালের বক্তব্যকে উদ্ধৃত করে সিপিএন-এমসির এক নেতা বলেছেন, ইউএমএল নেতারা আমাদের সঙ্গে ক্ষমতা ভাগাভাগি করতে রাজি হওয়ার পর এ একীভূতকরণ প্রক্রিয়া ইতিবাচক দিকে যাচ্ছে।

হিমালয়ান টাইমস জানিয়েছে, অলি এবং দাহাল শিগগিরই একটি বৈঠক করবেন এবং গুরুত্বপূর্ণ ইস্যুগুলোতে ব্যবধান ঘোচাতে পার্টি ইউনিটি কো-অর্ডিনেশন কমিটির বৈঠক ডাকবেন।

 

/এফইউ/

x