আনাদোলু পোস্ট ন্যাটো আর যুক্তরাষ্ট্র এক জিনিস নয়

বিদেশ ডেস্ক ২৩:১২ , ফেব্রুয়ারি ১৪ , ২০১৮

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান বলেছেন, ন্যাটো আর যুক্তরাষ্ট্র এক জিনিস নয়। ন্যাটো হচ্ছে বিভিন্ন দেশের জোট। আর যুক্তরাষ্ট্র একক একটি দেশ। তাই ন্যাটোর সঙ্গে যুক্তরাষ্ট্রের তুলনা হতে পারে না। বরং জোটভুক্ত সব দেশই আলাদাভাবে যুক্তরাষ্ট্রের সমান। মঙ্গলবার রাজধানী আঙ্কারায় ক্ষমতাসীন দল জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টির এমপিদের উদ্দেশে দেওয়া এক বক্তব্যে তিনি এসব কথা বলেন। এ বিষয়টি নিয়ে বুধবার  শিরোনাম করেছে তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম আনাদোলু পোস্ট।

সিরিয়ার কুর্দি বিদ্রোহী গোষ্ঠী পিকেকে বা ওয়াইপিজি-কে মার্কিন তহবিল যোগানোর কঠোর সমালোচনা করেন এরদোয়ান। তিনি বলেন, সন্ত্রাসীদের অর্থ সরবরাহ বন্ধ না করার যে ঘোষণা তারা দিয়েছে তা তুরস্কের সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে অবশ্যই প্রভাব ফেলবে। যারা বলে ‘আমাদের ওপর আঘাত এলে আমরাও জবাব দেব’; তারা কখনো উসমানীয় চড় খায়নি।

এদিকে সিরিয়ার কুর্দি বিদ্রোহীদের মার্কিন অর্থ ও অস্ত্র সহায়তা নিয়ে আঙ্কারা-ওয়াশিংটন সম্পর্কে অস্বস্তির মধ্যেই এরদোয়ানের মুখপাত্রের সঙ্গে বৈঠক করেছেন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেনারেল এইচ. আর. ম্যাকমাস্টার।

২০১৮ সালের ২০ জানুয়ারি থেকে তুরস্ক সিরিয়ার আফরিন এলাকায় কুর্দি গেরিলা গোষ্ঠী ওয়াইপিজি’র বিরুদ্ধে সামরিক অভিযান চালিয়ে আসছে। কিন্তু তা মোটেও ভালোভাবে নিচ্ছে না যুক্তরাষ্ট্র। সম্প্রতি সিরিয়ায় তুর্কি অভিযান বন্ধের জন্য এরদোয়ানকে ফোন করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে এরদোয়ান সাফ জানিয়ে দিয়েছেন, কুর্দিদের নিষ্ক্রিয় করতে তুরস্কের সেনাবাহিনী প্রয়োজনে ইরাকে গিয়েও যুদ্ধ করবে।

পরে এক বিবৃতিতে হোয়াইট হাউস জানায়, যুক্তরাষ্ট্র ও তুরস্কের মধ্যে দীর্ঘমেয়াদী কৌশলগত অংশীদারত্ব প্রশ্নে দুই পক্ষের মধ্যে আলোচনা হয়েছে। এছাড়া, দুই দেশের মধ্যকার সামগ্রিক সম্পর্ক, অভিন্ন কৌশলগত চ্যালেঞ্জ ও আঞ্চলিক ঘটনাবলী’ নিয়ে আলোচনা হয়েছে।

/এমপি/

x