আনাদোলু পোস্ট আফরিনের কেন্দ্রস্থল ঘিরে ফেলেছে তুর্কি বাহিনী

বিদেশ ডেস্ক ১৯:১৩ , মার্চ ১৪ , ২০১৮

কুর্দি বিদ্রোহী অধ্যুষিত সিরিয়ার আফরিন শহরের কেন্দ্রস্থল ঘিরে ফেলেছে তুরস্কের সেনাবাহিনী। শহরটির বিভিন্ন গুরুত্বপূর্ণ এলাকারও নিয়ন্ত্রণ নিয়েছে তারা। এ বিষয়টি নিয়ে শনিবার শিরোনাম করেছে তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম আনাদোলু পোস্ট।

তুর্কি সেনাবাহিনীর এক বিবৃতিতে আফরিনে বিদ্রোহীদের হটিয়ে তাদের অগ্রসর হওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

গত ২০ জানুয়ারি আফরিনে ‘অপারেশন অলিভ ব্রাঞ্চ নামে’ কুর্দি বিরোধী অভিযান শুরু করে। কয়েক সপ্তাহের লড়াইয়ের পর তুর্কি সেনাবাহিনী ও তাদের সহযোগী ফ্রি সিরিয়ান আর্মির (এফএসএ) যোদ্ধারা আফরিন ঘিরে ফেলেছে। তারা আফরিনের মূল শহরের বাইরে অবস্থান নিয়েছে। এখন তারা শহরের কেন্দ্রস্থলে প্রবেশের অপেক্ষায় রয়েছে।

সিরিয়ায় কুর্দি বিদ্রোহীদের প্রধান পৃষ্ঠপোষক যুক্তরাষ্ট্র। আফরিনে তুর্কি অভিযান শুরুর পর তুরস্কের মার্কিন দূতাবাসের সামনের সড়কের নাম পরিবর্তন করে রাখা হয় অলিভ ব্রাঞ্চ রোড।

সম্প্রতি তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান বলেছেন, তার দেশ সিরিয়ায় সন্ত্রাসীদের বিরুদ্ধে জয়ের দ্বারপ্রান্তে রয়েছে। তিনি বলেন, জারাবুলুস ও আল বাবের মতো আফরিন, ইদলিব ও মানবিজেও আমরা লক্ষ্যে পৌঁছাবো। আমরা চাই আমাদের সিরীয় ভাই ও বোনেরা যেন তাদের নিজেদের ঘরবাড়িতে ফিরতে পারেন।

উল্লেখ্য, সিরিয়ার গৃহযুদ্ধে দেশটির প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সমর্থনে বিদ্রোহীদের বিরুদ্ধে অভিযানে অংশ নিচ্ছে রাশিয়া। আসাদ সরকারের সমর্থনে বিদ্রোহীদের বিরুদ্ধে লড়াই করছে ইরান সমর্থিত মিলিশিয়ারাও। আর কুর্দি অধ্যুষিত আফরিনে সামরিক অভিযান পরিচালনা করছে তুরস্ক। আঙ্কারা বলছে, তারা শহরটিকে সন্ত্রাসীদের করিডোর হিসেবে ব্যবহৃত হতে দেবে না। আর তা নিশ্চিত করতেই অভিযান চালানো হচ্ছে।

/এমপি/

x