দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস বিচারপতিদের পদোন্নতিতে সুপ্রিম কোর্টের পদক্ষেপে সরকারের সম্মতি

বিদেশ ডেস্ক ১৯:১০ , আগস্ট ০৩ , ২০১৮

বিচার বিভাগের সঙ্গে ভারত সরকারের দীর্ঘ দিনের অচলাবস্থার অবসান ঘটতে যাচ্ছে। দেশটির কয়েকটি উচ্চ আদালতের বিচারপতিকে পদোন্নতি দিয়ে সুপ্রিম কোর্টে আনার সিদ্ধান্তে সম্মতি দিয়েছে ভারত সরকার। এর মধ্যে রয়েছেন উত্তরাখন্ডের উচ্চ আদালতের প্রধান বিচারপতি কে এম জোসেফ ও মাদ্রাজ উচ্চ আদালতের প্রধান বিচারপতি ইন্দিরা ব্যানার্জি ও উড়িশ্যা উচ্চ আদালতের প্রধান বিচারপতি ভিনেত সরন। এই খবরটিকে শুক্রবারের প্রধান শিরোনাম করেছে ভারতের অন্যতম প্রভাবশালী সংবাদপত্র দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস।
সূত্রের উদ্ধৃতি দিয়ে সংবাদপত্রটি বলছে, এই বিচারপতিদের ভারতের সর্বোচ্চ আদালতে নিয়োগ দিতে রাষ্ট্রপতির প্রজ্ঞাপন জারির বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

চলতি বছরের ১০ জানুয়ারি সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট বিভাগ বিচারপতি কে এম জোসেফ ও সিনিয়র আইনজীবী ইন্দু মালহোত্রাকে নিয়োগ দিতে সুপারিশ পাঠায়। মালহোত্রার নিয়োগে সরকার সম্মতি দিলেও গত এপ্রিলে ফেরত পাঠানো হয় বিচারপতি কে এম জোসেফের নিয়োগের সুপারিশ। ভারতের প্রধান বিচারপতি দিপক মিশ্রকে ওই সময়ে লেখা চিঠিতে আইনমন্ত্রী রবি শঙ্কর জানিয়েছিলেন, বেশ কয়েকটি উচ্চ আদালত থেকে জোসেফের পদোন্নতি পুর্নবিবেচনার আহ্বান জানানো হয়েছে। দীর্ঘদিন অচলাবস্থার পর অবশেষে সেই নিয়োগ প্রক্রিয়া চূড়ান্ত করতে যাচ্ছে সরকার।

ইন্ডিয়ান এক্সপ্রেস বলছে, এই পদোন্নতির নিয়োগের পাশাপাশি সরকার দেশের আরও কয়েকটি উচ্চ আদালতের প্রধান বিচারপতি নিয়োগের বিষয়টি চূড়ান্ত করতে যাচ্ছে।

 

/জেজে/

x