হিন্দুস্তান টাইমস বিজেপিকে কোণঠাসা করতে কংগ্রেসের পরিকল্পনা

বিদেশ ডেস্ক ১৯:৫৭ , আগস্ট ০৫ , ২০১৮

ভারতে নরেন্দ্র মোদি সরকারের বিরুদ্ধে সর্বাত্মক লড়াইয়ে নামার সিদ্ধান্ত নিয়েছে কংগ্রেস পার্টি। রাফালে চুক্তি, এনআরসি ও পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের অর্থ জালিয়াতির ঘটনার মতো বিজেপির দুর্নীতিগুলোর বিরুদ্ধে পথে নামবে তারা। শনিবার (৪ আগস্ট) কংগ্রেসের নবগঠিত ওয়ার্কিং কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। রবিবার (৫ আগস্ট) এ খবরটিকে প্রধান শিরোনাম করেছে ভারতের সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস।

হিন্দুস্তান টাইমসের প্রথম পাতা
শনিবার কংগ্রেসের ওয়ার্কিং কমিটির বৈঠকে দেশের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। বৈঠকে কংগ্রেস নেতৃত্বের আলোচনায় উঠে আসে এনডিএ শাসিত কেন্দ্রীয় সরকারকে কোণঠাসা করার একাধিক পরিকল্পনার কথা। আসামে নাগরিক তালিকা নিয়ে বিজেপি বিভেদের রাজনীতি করছে বলেও অভিযোগ করা হয়েছে দলের তরফে। কংগ্রেসের দাবি, তারা এনআরসির বিরোধী নয়। তবে তা করতে হবে রাজীব গান্ধির করা আসাম চুক্তি অনুসারেই।

বৈঠকে আরও অভিযোগ করা হয়, রাফালে যুদ্ধবিমান চুক্তি আর পাঞ্জাব ব্যাঙ্ক জালিয়াতি নিয়ে প্রশ্ন এড়িয়ে যাচ্ছে কেন্দ্র সরকার। তাই মোদি সরকারের দুর্নীতির বিরুদ্ধে রাস্তায় নামার সিদ্ধান্ত নিয়েছে কংগ্রেস। সবকা সাথ, সবকা বিকাশ-এর জবাবে ভাগোরা কে সাথ, ভাগোরা কে বিকাশ হবে স্লোগান। যেভাবে নীরব মোদি, মেহুল চোকসিরা দেশ ছেড়ে পালিয়েছে, তা তুলে ধরতেই এ স্লোগান। এরই পাশাপাশি যুবকদের কর্মসংস্থান নিয়েও কংগ্রেস সোচ্চার হবে বলে জানিয়েছেন দলটিরে মুখপাত্র রণদীপ সূর্যেওয়ালা। তিনি বলেন, ‘আমরা দেশের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা করেছি এবং বিজেপির দুর্নীতির বিষয়গুলি তুলে ধরার জন্য এব সরকারের ব্যর্থতার দিকগুলি তুলে ধরার সিদ্ধান্ত নিয়েছি।’

/এফইউ/

x