আনাদোলু পোস্ট ইন্দোনেশিয়ায় ভূমিকম্পকবলিতদের পাশে তুর্কি দাতব্য সংস্থা

বিদেশ ডেস্ক ২২:০২ , আগস্ট ০৮ , ২০১৮

ইন্দোনেশিয়ার লম্বক দ্বীপে রবিবারের শক্তিশালী ভূমিকম্পের ঘটনায় ক্ষতিগ্রস্ত মানুষদের পাশে দাঁড়িয়েছে তুরস্কভিত্তিক দাতব্য সংস্থা হিউম্যানিটেরিয়ান রিলিফ ফাউন্ডেশন (আইএইচএইচ)। ভূমিকম্পকবলিত মানুষকে জরুরি সহায়তা দিচ্ছে সংস্থাটি। এ বিষয়টি নিয়ে বৃহস্পতিবার শিরোনাম করেছে তুর্কি সংবাদমাধ্যম আনাদোলু পোস্ট।

আইএইচএইচ-এর এক বিবৃতিতে বলা হয়েছে, জরুরি সহায়তার অংশ হিসেবে তারা ভূমিকম্পকবলিত মানুষের মধ্যে প্রাথমিক চিকিৎসা সামগ্রী, খাবার, সুপেয়  পানি, কম্বল, পোশাক ও তাঁবু তৈরির সরঞ্জাম বিতরণ করছে।

গত ৫ আগস্টের এ ভূমিকম্পে অন্তত ৩৪৭ জনের প্রাণহানির খবর পাওয়া গেছে। আহত হয়েছেন ১ হাজার ৪৪৭ জন মানুষ। বাস্তুচ্যুত হয়েছেন ১ লাখ ৬৫ হাজারেরও বেশি বাসিন্দা।

বালি দ্বীপে ধারণ করা ভিডিও ফুটেজে দেখা গেছে, ভূমিকম্পে আতঙ্কিত লোকজন ঘরবাড়ি ছেড়ে বাইরে বেরিয়ে আসছেন। প্রায় সাত মাত্রার (৬ দশমিক ৯) এই ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে মাত্র ১০ কিলোমিটার গভীরে।

দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের এক মুখপাত্র ফরাসি বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, ভূমিকম্পে লম্বক দ্বীপের মূল শহর মাতারামই সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। তিনি জানান, এই শহরের বেশিরভাগ অবকাঠামো দুর্বল উপকরণে তৈরি।

মাতারামের বাসিন্দারা বলছেন, শক্তিশালী কম্পনের কারণে মানুষ ছিটকে ঘরের বাইরে বেরিয়ে আসে। ইমান নামে এক বাসিন্দা বলেন, ‘প্রত্যেকেই তাৎক্ষণিকভাবে দৌড়ে বাইরে বেরিয়ে আসে, সবাই ভীত ছিল।’ মাতারামের কয়েকটি এলাকা বিদ্যুৎ  বিচ্ছিন্ন হয়ে পড়ে।

ভূমিকম্পে আহতদের চিকিৎসা দিতে বালি দ্বীপের সিটি হাসপাতাল ও ডেনপাসার হাসপাতাল খালি করে ফেলা হয়। উপচে পড়া রোগীদের বাইরের তাঁবুতে এনে চিকিৎসা দেন চিকিৎসকরা।

/এমপি/

x